১৫ই অক্টোবর, ২০১৮ ইং | ৩০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

adv

মিরপুর স্টেডিয়ামের ‘সেঞ্চুরি’

STADIUMক্রীড়া প্রতিবেদক : দারুণ এক মাইলফলক স্পর্শ করল বাংলাদেশের হোম অব ক্রিকেট। ওয়ানডে ম্যাচ আয়োজনে ‘সেঞ্চুরি’ করেছে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ম্যাচের টস পর্বের মধ্য দিয়ে বিশ্বের ষষ্ঠ আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু হিসেবে ১০০ ওয়ানডের অভিজাত তালিকায় প্রবেশ করেছে এই স্টেডিয়াম।

এছাড়া, একদিক থেকে আগের পাঁচ ভেন্যুকে ছাড়িয়ে গেছে মিরপুর। সবচেয়ে কম সময়ে একশ’ ওডিআই ম্যাচ গড়ালো মাঠটিতে। সময় লেগেছে মাত্র ১১ বছর। ২০০৬ সালের ডিসেম্বরে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে এর পথচলা শুরু।

সবচেয়ে বেশি ২৩১টি ওডিআই ম্যাচ আয়োজন করে সবার ওপরে শোভা পাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়াম। ১৯৮৪ সালে যাত্রা শুরু। ১৯৭৯ সাল থেকে এখন পর্যন্ত ১৫৪ ম্যাচে তালিকার দ্বিতীয় অবস্থানে অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ড। তিনে রয়েছে অজিদের মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি)। এই মাঠেই ইতিহাসের প্রথম ওয়ানডে ম্যাচ খেলেছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ১৯৭১ সালে শুরু হয়ে এমসিজিতে এ পর্যন্ত ১৪৮টি ওয়ানডে দেখা গেছে।

জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব মাঠে ১৯৯২ সাল থেকে ১৩৬টি ওয়ানডে ম্যাচ খেলা হয়েছে। পাঁচ নম্বরে শ্রীলঙ্কার আর. প্রেমাদাসা স্টেডিয়াম। আজ অবধি ১২৪টি ম্যাচ গড়িয়েছে সেখানে। এবার ১০০ ওয়ানডের এলিট লিস্টে নাম লেখানোর গৌরব অর্জন করলো মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
অক্টোবর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া