১৮ই জানুয়ারী, ২০১৮ ইং | ৫ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

adv

মহিলারা ১০০০টা স্যানিটারি ন্যাপকিন পাঠাচ্ছে প্রধানমন্ত্রী মোদীকে

NAPKINআন্তর্জাতিক ডেস্ক : স্যানিটারি ন্যাপকিনে জিএসটি বসানোর জেরে আগেও বহু প্রতিবাদ হয়েছে। কিন্তু কোনও লাভ হয়নি। তবে এবার বিষয়টি খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিগোচর করার জন্য এক অভিনব প্রতিবাদ জানাচ্ছেন মহিলারা।

মধ্যপ্রদেশের গোয়ালিয়রের একদল সমাজকর্মী স্যানিটারি ন্যাপকিন নিয়ে তাদের এক বিশেষ ক্যাম্পেন শুরু করেছেন। ন্যাপকিনে লেখা হচ্ছে স্যানিটারি ন্যাপকিনের হাইজিন সংক্রান্ত বিষয়। লক্ষ্য আগামী ৩ মার্চের মধ্যে কেন্দ্রীয় সরকারের কাছে এইরকম ১০০০ টি প্যাড পাঠানো। শারীরিক কারণেই যে এটি প্রয়োজনীয়, এবং স্বাস্থ্যের কথা মাথায় রেখে এটি ব্যবহার করা উচিৎ সেই বার্তাই পৌঁছে দেওয়ার ব্যবস্থা হচ্ছে প্রধানমন্ত্রীর কাছে।

৪ জানুয়ারি এই ক্যাম্পেন শুরু হয়েছে। গ্রামীণ এলাকার মহিলারা স্যানিটারি ন্যাপকিনের জন্য ১০০ টাকা খরচ করতে পারেন না। ফলে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার থেকে তাঁরা দূরে সরে যাচ্ছেন। আদতে বিভিন্ন রোগকেই ডেকে আনছেন তাঁরা। তাঁদের দাবি, ফ্রি ন্যাপকিন না হলেও, জিএসটি ফ্রি ন্যাপকিন মহিলাদের দিতে হবে।

স্যানিটারি ন্যাপকিনকে ১২ শতাংশ জিএসটির অধীনে রাখা হয়েছে। ভর্তুকিতে দেওয়ার বদলে, ন্যাপকিনকে লাক্সারি আইটেমে অধীনে রাখা হয়েছে। সেই জন্যই এই ক্যাম্পেন শুরু করা হয়েছে। তাদের লক্ষ্য ৩ মার্চ নাগাদ সরকারের কাছে এইরকম ১০০০ টি প্যাড পাঠানো। – কলকাতা টোয়েন্ট ফাের

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
জানুয়ারী ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া