১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

অস্ট্রেলিয়া পুড়ছে তাপমাত্রায়

AUSTRALIAআন্তর্জাতিক ডেস্ক : আট দশকের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রায় পুড়ছে অস্ট্রেলিয়ার সিডনি। স্থানীয় সময় রবিবার বিকেল ৩টার দিকে শহরটির পেনরিথ এলাকার তাপমাত্রা রেকর্ড ৪৭ দশমিক ৩ ডিগ্রিতে পৌঁছায়। ১৯৩৯ সালের পর যা সর্বোচ্চ।

প্রচণ্ড গরমে স্থানীয় লোকদের কাজ ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। এসময় বেশি বেশি তরল খাবার খাওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, অতিরিক্ত গরমের কারণে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হাইওয়েগুলোতে গাড়ির সংখ্যা কমে আসে। রোদের তাপ থেকে বাঁচতে অনেককেই রাস্তার আশপাশের শপিংমল ও দোকানে আশ্রয় নিতে দেখা গেছে। গা জুড়াতে অসংখ্য মানুষ ছুটছেন সমুদ্র সৈকতে। তাপমাত্রার কারণে সিডনি ও এর আশপাশের এলাকায় জরুরি অগ্নিসতর্কতা জারি করা হয়েছে।

গত শনিবার স্থানীয় সময় ১০টায় সিডনি আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট চলাকালে অসহনীয় তাপমাত্রার কারণে খেলোয়াড়রা কোর্টের বাইরে চলে যান। তাপমাত্রার কারণে সিডনি ও এর আশপাশের এলাকায় জরুরি অগ্নি সতর্কতা জারি করা হয়েছে।

 বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভূমি ও সমুদ্রের তাপমাত্রা ক্ষতিগ্রস্ত হচ্ছে যা বিপর্যয় ডেকে আনতে পারে। কয়েক দশকের মধ্যে দেশটির দুই বৃহত্তম শহর সিডনি ও মেলবোর্নকে ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা মোকাবিলা করতে হতে পারে।-বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
ডিসেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া