adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিক্ষকরা এবার এমপিওভুক্তির দাবিতে অন্দোলনে

TEACHERনিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের আন্দোলন শেষ হতে না হতেই এবার এমপিওভুক্তির দাবিতে মাঠে নেমেছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা।

২৬ ডিসেম্বর মঙ্গলবার সকালে দেশের বিভিন্ন জেলা থেকে আসা নন-এমপিও শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে ‘নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে’ অবস্থান কর্মসূচি পালন শুরু করেছেন।

কর্মসূচিতে যোগ দেয়া শিক্ষক নেতারা বলেন, সরকারের হিসাব মতে বর্তমানে দেশে পাঁচ হাজারের অধিক শিক্ষাপ্রতিষ্ঠান স্বীকৃতিপ্রাপ্ত অবস্থায় আছে, যেগুলো এমপিও প্রত্যাশী। এসব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা দীর্ঘ ১৫ থেকে ২০ বছর যাবত বিনা বেতনে শিক্ষা দানের পেশায় নিয়োজিত আছেন। সেখানে শিক্ষক-কর্মচারীর সংখ্যা ১ লাখেরও বেশি এবং ২৫ লাখেরও বেশি শিক্ষার্থীদের তারা পাঠদান করে আসছেন।

তারা বলেন, নন-এমপিও এবং এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে একই নিয়ম নীতিতে, একই কারিকুলামে, সিলেবাস ও প্রশ্ন পদ্ধতি একইভাবে অনুসরণ করা হয়। তাদের ও আমাদের নিয়োগ পদ্ধতিতেও কোনো পার্থক্য ছিল না, বর্তমানেও নেই। অথচ আমাদের এমপিও নামক অর্থনৈতিক মুক্তির ছোঁয়া নেই।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার জানান, আমরা এমপিও আদায়ের দাবিতে বারবার রাজপথে বসলেও দাবি আদায় হয়নি। অবহেলা ও বঞ্চনার শিকার হয়ে আমরা আবারও রাজপথ বেছে নিতে বাধ্য হয়েছি। এমপিও আদায়ের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়ব না।

কর্মসূচিতে সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়সহ সারাদেশ থেকে আসা নন-এমপিও শিক্ষকরা এ অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছেন।

এর আগে ২০১৫ সালের নভেম্বর মাসেও রাজধানীতে এমপিওভুক্তির দাবিতে অনশন করেছিলেন নন-এমপিও শিক্ষকরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া