adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের ওপর অর্থনৈতিক অবরোধের প্রস্তাব

USআন্তর্জাতিক ডেস্ক: জেরুজালেম ইস্যুতে সংঘাত উসকে দেয়া এবং ইসরাইলিদের অবৈধ দখলকে বৈধতা দেয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপের প্রস্তাব দিয়েছে লেবানন।
১০ ডিসেম্বর শনিবার মিসরের রাজধানী কায়রোয় অনুষ্ঠিত আরব লীগের জরুরি বৈঠকে এ প্রস্তাব দেয় দেশটি।
জেরুজালেম ইস্যুতে জরুরি ওই বৈঠক আহ্বান করে আরব লীগ। এতে লীগের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

বুধবার যুক্তরাষ্ট্র ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে ঘোষণা দেয়। পাশাপাশি তেলআবিব থেকে মার্কিন দূতাবাস সেখানে সরিয়ে নেয়ারও সিদ্ধান্ত নেয়। এ ঘটনায় পুরো মুসলিম বিশ্ব এবং জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, আরব লীগসহ বিভিন্ন দেশ ও সংগঠন যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করে।
শনিবার জরুরি বৈঠক শেষে দেয়া আরব লীগের এক বিবৃতিতে বলা হয়, ট্রাম্পের ওই সিদ্ধান্তটির কোনো আইনি তাৎপর্য নেই। এটি আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন। গোটা মধ্যপ্রাচ্যে এটি উত্তেজনা আরও তীব্র করে ক্ষোভের আগুন জ্বালিয়ে দিয়েছে এবং অঞ্চলটিকে আরও সহিংসতা ও বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করেছে। খবর বিবিসি ও রয়টার্সের।

এদিকে জেরুজালেমকে রাজধানী ঘোষণার ঘটনায় ‘ইন্তিফাদা’ বা প্রতিরোধ দিবস ঘোষণা করেছে ফিলিস্তিনের হামাস। তারা জেরুজালেমকে পুনরুদ্ধার না করা পর্যন্ত প্রতিরোধ কর্মসূচি ও বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। এর পর থেকে ইসরাইলি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে দুজন নিহত হয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া