adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে বড়দিনের কেনাকাটায় ১ দিনেই ২ লাখ অস্ত্র ক্রয়ের আদেশ !

BLUETআন্তর্জাতিক ডেস্ক : বড়দিনের কেনাকাটায় একদিনেই ২ লাখ অস্ত্র বিক্রির ব্যাপারে বিস্তারিত খোঁজ খবর নেয়ার অনুরোধ পেয়েছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই। গত দুই বছরে মার্কিনিরা বড় দিন উপলক্ষে যে অস্ত্র কিনেছেন তার রেকর্ড ভেঙ্গেছে এবার এবং এ কারণেই যুক্তরাষ্ট্রের নাগরিকদের ‘ট্রিগার হ্যাপি’ জাতি বলছেন অনেকে। ইউএস টুডের বরাত দিয়ে ফক্স নিউজ বলছে, এবার বড়দিনের কেনাকাটায় একদিনেই অস্ত্র কেনার অর্ডার পড়েছে ২ লাখ ৩ হাজার ৮৬টি, গতবছর এ ফরমায়েশের সংখ্যা ছিল ১ লাখ ৮৫ হাজার ৭১৩টি ও তার আগের বছর ছিল ১ লাখ ৮৫ হাজার ৩৪৫টি। কোনো গ্রাহক এককভাবে একাধিক অস্ত্র যাতে কিনতে না পারে তাই এফবিআই এসব বন্দুক কেনার অর্ডারগুলো খতিয়ে দেখে।

এদিকে স্পুটনিক ইন্টারন্যাশনালের একটি প্রতিবেদন বলছে, আগামী বছর যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী দেশটির নাগরিকদের কাছে তাদের অস্ত্র মজুদ থেকে উদ্বৃত্ত ৮ হাজার এম ওয়ান নাইন ওয়ান ওয়ান পিস্তল বিক্রি করবে। এধরনের অস্ত্র বিক্রি হবে সিভিলিয়ান মার্কসম্যানশিপ প্রোগ্রামের আওতায়। অথচ গত সপ্তাহে মার্কিন এ্যাটর্নি জেনারেল জেফ সেসনস আদেশ দেন যারা অস্ত্র কিনবেন তাদের অপরাধের কোনো রেকর্ড আছে কিনা তা খতিয়ে ও পর্যালোচনা করে দেখার। আর মার্কিন সেনাবাহিনীর মজুদ থেকে দেশটির নাগরিকদের কাছে অস্ত্র বিক্রির প্রস্তাবটি সম্প্রতি অনুমোদন করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এধরনের পিস্তল কেনার পর যে কোনো নাগরিক অনায়াসে দেশটির ৫ হাজার সুটিং ক্লাবের সদস্য হতে পারেন। কারণ তাহলেই কোনো মার্কিন নাগরিককে এধরনের কর্মসূচির আওতায় যোগ্যতাসম্পন্ন অস্ত্রক্রেতা হিসেবে বিবেচনা করা হবে।

এছাড়া ২ বছর মেয়াদি এধরনের কর্মসূচির আওতায় যেসব অস্ত্র বিক্রি করা হবে তা কোনো অপরাধে ব্যবহার করা হচ্ছে কি না সে প্রতিবেদনও দাখিল করতে হবে মার্কিন সেনাবাহিনীর কাছে। এ কর্মসূচির প্রধান কর্মকর্তা মার্ক জনসন বলেন, পুরো প্রক্রিয়াটি আমরা গভীর পর্যবেক্ষণে রেখেছি।

কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের লাসভেগাসে একটি সঙ্গীত অনুষ্ঠানে বন্দুকধারী স্টিফেন প্যাডকের নির্বিচার গুলিবর্ষণে অন্তত ২৬ জন নিহত হওয়ার পর অস্ত্র বিক্রির ব্যাপারে আরো কঠোর বিধি অনুসরণে চাপ আসে। বিভিন্ন কর্তৃপক্ষ ও বিনোদন সেলিব্রেটিরা যেমন এ্যাশটন কাটচের ও ক্যালেব কিটার অস্ত্র নিয়ন্ত্রণের আহবান জানান। এর আগে টেক্সাসের একটি চার্চে আরেক বন্দুকধারী ডেভিন প্যাট্রিক কেলি যিনি মার্কিন বিমানবাহিনীর থেকে অবসর নিয়েছিলেন, তার হামলায় হতাহতের ঘটনা ঘটে। চার্চে এই বন্দুকধারীর গুলিতে যারা মারা যান তাদের মধ্যে অর্ধেক শিশু ছাড়াও ১৮ থেকে ৭৭ বছর বয়স্ক ব্যক্তিরাও ছিল যারা প্রার্থনায় সমবেত হয়েছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া