adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি কলেজের শিক্ষকরা কর্মবিরতিতে

B C Sনিজস্ব প্রতিবেদক : জাতীয়করণ করা ২৮৫টি কলেজের শিক্ষকদের বিসিএস শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত না করার দাবিতে কর্মবিরতি পালন করছেন সরকারি কলেজের শিক্ষকেরা। পূর্ব ঘোষণা অনুযায়ী ‘নো বিসিএস, নো ক্যাডার’দাবিতে রবিবার সকাল থেকে কর্মবিরতি পালন করছেন তারা। সোমবার পর্যন্ত এই কর্মসূচি চলবে।

সরকারি কলেজের শিক্ষকদের কর্মবিরতির কারণে আজ ও কালকের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান, পার্ট-৩) বিশেষ ও স্নাতক কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সোমবার স্নাতক পরীক্ষা রয়েছে।

দাবি মানা না হলে আগামী বছরের জানুয়ারি মাসে আবারও কর্মবিরতির মতো কর্মসূচিতে যেতে বাধ্য হবেন বলে শিক্ষকরা।

নতুন জাতীয়করণ করা কলেজের শিক্ষকদের শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত না করে তাদের নিয়োগ, পদায়ন, পদোন্নতি ও চাকরির অন্যান্য শর্তসহ স্বতন্ত্র বিধিমালা প্রণয়ন করার দাবি জানান কর্মবিরতি পালন করা শিক্ষকরা। কোনোভাবেই তারা যেন বর্তমান ও ভবিষ্যতে বিসিএস পরীক্ষার মাধ্যমে শিক্ষা ক্যাডারে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের পারস্পরিক জ্যেষ্ঠতা, পদোন্নতি, পদায়নসহ কোনো সুযোগ-সুবিধার অন্তর্ভুক্ত না হতে পারেন সেই ব্যবস্থা নেয়ার দাবি তাদের।

সম্প্রতি উপজেলা পর্যায়ে ২৮৫টি কলেজ জাতীয়করণের উদ্যোগ নিয়েছে সরকার। এর আগে যেসব বেসরকারি কলেজ সরকারি করা হয়েছে, সেসব কলেজের শিক্ষকেরা ক্যাডার শ্রেণিতে অন্তর্ভুক্ত হয়েছেন। এসব কলেজের প্রায় ১২ হাজার শিক্ষকও ক্যাডার শ্রেণিতে অন্তর্ভুক্ত হবেন-এমন ধারণা থেকে বিসিএস আন্দোলনে নেমেছেন শিক্ষকরা। যদিও সরকারিকরণ হওয়া কলেজের শিক্ষকদের মর্যাদা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে শিক্ষা মন্ত্রণালয় বলছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া