১৯শে জুন, ২০১৯ ইং | ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

adv

গোটা বিশ্বের ফৌজদারি মামলার ইতিহাসে সবচেয়ে বড় হত্যা মামলা!

ARMYডেস্ক রিপাের্ট : শুধু বাংলাদেশের ইতিহাসে নয়, গোটা বিশ্বের ফৌজদারি মামলার ইতিহাসে পিলখানা হত্যা মামলা নজির হয়ে থাকবে। বিডিআর বিদ্রোহকে কেন্দ্র করে দায়েরকৃত এই মামলাটি ছিল পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় হত্যা মামলা (ফৌজদারি আদালতে)। এ মামলায় আসামি ৮৫০ জন আর ফাঁসির আদেশ হয় ১৫২ জনের। ১৬১ জনের যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে ৫৬৯ জনের। বিচার চলাকালে মারা গেছেন চারজন।

২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি তৎকালীন বিডিআর সদর দপ্তরে (বর্তমানে বিজিবি) বিদ্রোহের ঘটনায় নিহত হন ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন। এদিকে পিলখানা হত্যা মামলায় শুধু অভিযুক্তদের নাম লিখতেই লেগেছিল ২৬ পাতা। সব আসামির নাম ধরে বলতে গেলে সময় লাগে অন্তত ৮শ' মিনিট। অভিযুক্তদের মধ্যে ৫৬৯ জন স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে, যা ২ হাজার ৫৩টি পৃষ্ঠায় লিপিবদ্ধ করা হয়েছে।

আইনজীবীরাও জানিয়েছেন, এত বিপুলসংখ্যক আসামি এবং এক মামলায় মৃত্যুদণ্ডসহ এতজনের বিভিন্ন মেয়াদে সাজা আর কোনো মামলায় হয়েছে কি না, এটা তাদের জানা নেই।

বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক বলেন, বিশ্বের ইতিহাসে একটি হত্যার ঘটনায় এত আসামির ফাঁসির নজির আছে বলে আমার জানা নেই। বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে সামরিক আদালতে শতাধিক আসামির ফাঁসির আদেশের বেশ কিছু নজির আছে। কিন্তু ফৌজদারি আদালতে এ রকম নজির আছে বলে আমার মনে পড়ছে না।

এ মামলায় প্রচুরসংখ্যক সাক্ষী অভিযুক্তদের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন। উন্মুক্ত আদালতে বিচার হয়েছে। দীর্ঘ দিন ধরে বিচার হয়েছে, রায় হয়েছে। আসামিরা উচ্চ আদালতে আপিল করেছেন। হাইকোর্টে রাষ্ট্রপক্ষের করা আবেদন এবং খালাস চেয়ে আসামিদের করা আপিলের রায় পড়া শুরু হয়েছে রোববার।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া