adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিম্বাবুয়েতে মুগাবে যুগের অবসান -ইতিহাস থেকে কেউ শিক্ষা নিতে চান না: তাজ হাশমি

MUGABAআন্তর্জাতিক ডেস্ক : অবসান হলো জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের ৩৭ বছরের শাসনের। দেশটির পার্লামেন্ট স্পিকারের কাছে লেখা এক চিঠিতে তিনি স্বেচ্ছায় পদত্যাগ ঘোষণা করেন। রবার্ট মুগাবের পদত্যাগের খবরে জিম্বাবুয়ের রাস্তায় নেমে আসে জনতা।

মুগাবের উত্তরসূরি হিসেবে ক্ষমতাসীন জানু পি এফ পার্টি সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া নাম ঘোষণা করেছে। এখন দেশটির বিরোধী দলের নেতা মরগান চ্যাঙ্গা রাই একটি সুষ্ঠু এবং অবাধ নির্বাচনের দাবি জানিয়েছেন। আর মি. মুগাবের পদত্যাগ ঘোষণার পর আন্তর্জাতিক প্রতিক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও সুষ্ঠু নির্বাচনের মধ্যে দিয়ে নেতৃত্ব নির্বাচনের কথা বলা হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে মনে করেন, এটা জিম্বাবুয়ের জনগণের জন্য মি. মুগাবের দমন নীতি থেকে মুক্তির সুযোগ। রবার্ট মুগাবের পদত্যাগকে আফ্রিকান ইউনিয়ন স্বাগত জানালেও কোনো প্রতিক্রিয়া জানা যায় নি ঘনিষ্ঠ শক্তি দক্ষিণ আফ্রিকা থেকে।
মি. মুগাবে ছিলেন একদিকে জিম্বাবুয়ের মুক্তিযোদ্ধার অন্যতম নায়ক আরেক দিকে তার পরিচয় তিনি দীর্ঘ দিনের শাসক এবং জিম্বাবুয়ের একনায়ক। তার পদত্যাগের পর দেশটির জনগণ তাকে কিভাবে মনে রাখবে।

এই বিষয়ে প্রশ্ন করা হয়েছে যুক্তরাষ্ট্রের অস্টিন পে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তাজ হাশমিকে।

জবাবে তিনি বলেন, জিম্বাবুয়ে একমাত্র দেশ যা রবার্ট মুগাবে একমাত্র স্বাধীনতাটির সেনানি নন। এই রকম আরো অন্যান্য দেশেও হয়েছে। স্বাধীনতার ঘোষক স্বাধীনতা যার মাধ্যমে এসেছে পরে তাদেরকে অপদস্থ হয় পদত্যাগ করতে হয়েছে, দেশ ত্যাগ করতে হয়েছে। অনেকে মারাও গেছেন সেনাবাহিনীর হাতে বা জনগণের হাতে। সুতরাং স্বাধীনতা একবার আনলেই দেশটা তার হয়ে গেল এইরকম ভাববার কোনো প্রয়োজন নেই। তার যে ভূমিকা সেটা ছোট করে দেখার কোন অবকাশ নেই।

রবার্ট মুগাবে

একটি প্রজন্মের জন্ম হয়েছে স্বাধীনতার পরে জিম্বাবুয়ের প্রায় দুটি প্রজন্মের বড় হয়েছে যারা মি. মুগাবেকে ছাড়া অন্য কাউকে নেতা হিসেবে দেখেন নি তারা কাউকে চিনেন না। তাদের জন্য নতুন আরেক জন নেতার ওপর আস্থা রাখা কতটা কঠিন হবে কিংবা কতটা সম্ভব হবে?

তিনি জবাবে আরো বলেন, জিম্বাবুয়ে যেভাবে শুরু হয়েছিল বিরাট একটা প্রমিস নিয়ে যে হোয়াইট মাইনোরিটি কলোনিয়াল সেমি কলোনিয়াল করে। জিম্বাবুয়ের জনগণ তাদের সম্পদের মালিক হবে সেটাতো হলো না। উনি হঠকারিতা কতগুলো করলেন। যেমন রাতারাতি এই সব শ্বেতবর্ণের যারা জমিদার ছিলেন, ওখানে যারা বড় বড় ব্যক্তি ছিলেন তাদের সম্পত্তি আত্মসাত করেন। এমন একটা অবস্থা করলেন এতে করে দুর্নীতি বেড়ে গেল। জনগণের বিরাট অংশ অধিগ্রহণ করার পর এখন তাদের কাছে কোনো পয়সা নেই। এখন শুধু স্বাধীনতার কথা বলে কতদিন জনগণকে পক্ষে রাখা যাবে।

কোনো দেশের দীর্ঘদিনের শাসনের পতন হলে সেদেশের সমস্যা আরো বেড়ে গেছে, যেমন লিবিয়াতে দেখা গেছে মুয়াম্মার গাদ্দাফির পতনের পর সেদেশে গৃহযুদ্ধ শুরু হয়েছে এখন মুগাবের পদত্যাগের মধ্যে দিয়ে কী এমন ঝুঁকি বাড়বে?

জবাবে ড. তাজ হাশমি বলেন, একটা হচ্ছে মর্গান যিনি পরাজিত হয়েছিলেন। অবৈধ নির্বাচনে তাকে সরিয়ে দেয়া হয়েছে। প্রতিষ্ঠিত হওয়ার সম্ভাবনা। অথবা ভাইস প্রেসিডেন্ড এমারসন নানগাগওয়া যাকে কয়দিন আগে মুগাবে পদস্থত করেছিলেন। তাও আবার সম্ভাবনা আছে কনস্টিটিউশনাল ভাইস প্রেসিডেন্ট নাকি সেনাবাহিনীর আসন ক্ষমতা দখল করবে যারা ক্ষমতায় আছে এখন ভার্চুয়ালি দেশটা চালাচ্ছে। এটাও হতে নতুন নির্বাচন করে জনগণের রায় নিতে হবে। এখন কোন দিকে যায় দেশ সেটা বলা মুশকিল।

বিশ্বের নানা দেশে দীর্ঘদিন ধরে ক্ষমতায় আঁকড়ে পড়ে আছে যেসব রাষ্ট্রনায়ক এখন মি. মুগাবের পদত্যাগের দৃষ্টান্ত দিয়ে তাদের জন্য কী শিক্ষা রয়েছে?

জবাবে তিনি বলেন, আমরা ইতিহাসের কাছ থেকে কোনো শিক্ষা গ্রহণ করি না। মহাদেশে এমন দেশ রয়েছে যেখানে অবৈধ নির্বাচনের মাধ্যমে সরকার টিকে আছে। তারা মনে করছে যেটা জিম্বাবুয়েতে হয়েছে সেটা তাদের ওখানে হবে না। এমন কোনো ফর্মুলা নেই যেখানে একটি রাষ্ট্রের স্বৈরতন্ত্র চলে গেছে সেখানে তাদেরও যাবে। তবে নেলসন ম্যান্ডেলা এমন করেন নি। তার রাষ্ট্র চিন্তা, স্বদেশ চিন্তা, সামাজিক, অর্থনৈতিক এবং বিভিন্ন ধরনের চিন্তাগুলো ছিল আলাদা। মুগাবে ইদ আমিনের চেয়েও বেশি শিক্ষিত ছিলেন। এরপরও তার চিন্তা ভাবনা ছিল ইদ আমিনের মতো। মুগাবে ক্ষমতাকে চিরস্থায়ীভাবে আঁকড়ে ধরে রাখতে চাইলেও সেটা চিরস্থায়ী হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া