adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে ধর্মীয় অবমাননাকর স্ট্যাটাস দেওয়া ফেসবুক আইডিটি ভুয়া

RANGPUR ডেস্ক রিপাের্ট : ধর্মীয় অবমাননাকর স্ট্যাটাস দেওয়া ফেসবুক আইডিটি ভুয়া। রবিবার এ তথ্য নিশ্চিত করেছেন ঘটনার তদন্তে গঠিত তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবু রাফা মো. আরিফ এবং রংপুর পুলিশ সুপার মিজানুর রহমান।
 
পুলিশ সুপার মিজানুর রহমান জানান, টিুট রায় হিন্দু কিন্তু অন্য একটি ফেসবুক আইডিতে টিটুর নামের আগে মো. (Md) ব্যবহার এবং সেই আইডি দিয়ে স্ট্যাটাস দেওয়া হয়েছে। এতে পরিষ্কারভাবে বোঝা যায় এটি ভুয়া আইডি। আমরা কারিগরি পরীক্ষা-নিরীক্ষা করে পুরো ঘটনা নিশ্চিত হওয়ার জন্য কাজ করছি। দু-এক দিনের মধ্যে বিষয়টি পরিষ্কার হবে বলে তিনি জানান। 
 
তিনি জানান, হামলাকারীরা কেউ ছাড় পাবে না। এ ঘটনার চার ইন্ধনদাতার মধ্যে একজনকে ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে। অন্য তিনজনকে গ্রেফতারে পুলিশের বিশেষ টিম কাজ করছে। যারা তাণ্ডব চালিয়েছে এরা সবাই জামায়াত-শিবিরের ক্যাডার। মূলত জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অরাজকতা সৃষ্টির জন্যই পরিকল্পিতভাবে তারা এ ঘটনা ঘটিয়েছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে। 
 
তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবু রাফা মো. আরিফ জানান, মো. টিটু (Md Titu) নামে যে আইডি ব্যবহার করে স্ট্যাটাস দেওয়া হয়েছে সেটি ভুয়া আইডি। টিুট হিন্দু হলেও তার নামের আগে মো. (Md) ব্যবহার করে মো. টিটু নাম দিয়ে এই ফেসবুক আইডি খোলা হয়েছে। 
 
তিনি আরো বলেন, 'তদন্তের অনেক অগ্রগতি হয়েছে। আশা করি আমাদেরকে দেওয়া ৭দিনের মধ্যেই পুরো বিষয়টি তদন্তের মাধ্যমে পরিষ্কার করা হবে। রবিবার ঘটনাস্থলে গিয়ে আমরা ক্ষতিগ্রস্ত পরিবারের সাক্ষ্য এবং প্রমাণ সংগ্রহ করেছি।'
 
তদন্ত কমিটির সদস্য অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-এ) সাইফুর রহমান বলেন, ‌'আমরা ওই আইডির বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য সংশ্লিষ্ট জায়গায় নির্দেশনা পাঠিয়েছি। আশা করছি পজেটিভ রেজাল্ট পাওয়া যাবে।'
 
অনুসন্ধান ও তদন্তকারী কর্মকর্তা এবং সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মো. টিটু (Md Titu) নামে ফেসবুক আইডিতে যে ধর্মীয় অবমাননাকর স্ট্যাটাস দেওয়া হয়েছে সেটির লেখক হচ্ছেন রাকেশ মণ্ডল নামে এক ব্যক্তি। রাকেশ মণ্ডল মহানবীকে নিয়ে অবমাননাকর একটি স্ট্যাটাস বাংলাদেশি টিনেজার নামক একটি গ্রুপে শেয়ার দেয়। এই স্ট্যাটাসের স্ক্রিনশট নিয়ে মো. টিটু ২৪ অক্টোবর তার ফেসবুকে ওয়ালে শেয়ার করে। এরপর কয়েক দফায় মো. টিটু স্ট্যাটাসের স্ক্রিনশট ১৯বার তার ফেসবুক আইডিতে শেয়ার দেয়। ফেসবুক আইডিটি খোলা হয়েছে চলতি বছরের সেপ্টেম্বর মাসে। 
 
যে পোস্ট নিয়ে এতো ঘটনা, সেটি টিটু রায়ের আইডি থেকে দেয়া হয়নি। শনিবার রাত ৯টা পর্যন্ত মো. টিটুর (Md Titu) ফেসবুক আইডিটি সক্রিয় দেখা গেছে। তবে নতুন কোন পোস্ট দেখা যায়নি। 
 
পারিবারিক সূত্রে জানা যায়, রংপুরের গঙ্গাচড়া উপজেলার খলেয়া ইউনিয়নের ঠাকুরবাড়ি গ্রামের মৃত খগেন্দ্র রায়ের ছেলে টিটু রায়। তিনি লেখাপড়া করেননি। নিজের নামটাও স্বাক্ষর করতে জানেন না। টিটু রায়ের ছোট ভাই বিপুল রায় জানান, তার ভাই টিটু রায় বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়ে টাকা পরিশোধ করতে না পারায় পাওনাদারের অত্যাচারে ৭বছর আগে বাড়ি থেকে একাই পালিয়ে চলে যান। এরপর তিনি কখনই তার বাড়িতে আসেননি। প্রায় ৫ বছর আগে তার স্ত্রী ও ছেলে-মেয়েদের নিয়ে তিনি ঢাকায় যান। এখন তিনি নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি গার্মেন্টস ফ্যাক্টরিতে তার স্ত্রীসহ কাজ করেন।
 
বিপুল আরো জানান, টিটু লেখাপড়া জানেন না। তিনি ফেসবুক চালাবেন কি করে? তার তাতে মহানবী সম্পর্কে মন্তব্যই বা করবেন কীভাবে? বিপুল অভিযোগ করেন, তার ভাই যেহেতু লেখাপড়া জানেন না সুতরাং সেই কারণে ফাঁসাতে এটা করা হয়েছে। 
 
অপরদিকে, ঠাকুরপাড়ার বাসিন্দাদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। তাদের নিরাপত্তার স্বার্থে সেখানে দুটি অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছে। এছাড়া, হামলা, অগ্নিসংযোগ ও লুটাপাটের ঘটনায় জড়িত থাকার অভিযোগ আরও ৪৭জনকে গ্রেফতার করেছে পুলিশ। এনিয়ে এ ঘটনায় ১০০জনকে গ্রেফতার করা হলো। এদের বেশিরভাগই জামায়াত-শিবিরের স্থানীয় পর্যায়ের ক্যাডার। গ্রেফতারকৃতদের কারাগারে পাঠানো হয়েছে। তবে এ ঘটনায় প্রধান ইন্ধনদাতা জাতীয়তাবাদী ওলামাদলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জেলা সভাপতি ইনামুল হক মাজেদী, সদর উপজেলা বিএনপির সদস্য মাসুদ রানা ও জামায়াত নেতা মোস্তাইন বিল্লাহকে খুঁজছে পুলিশ। তারা বর্তমানে পলাতক রয়েছেন।  
 
এদিকে, রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক আজ ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করে ১০টি পরিবারকে ৫ হাজার টাকা করে মোট ৫০ হাজার টাকা প্রদান করেন। তিনি বলেন, ঘটনার সঙ্গে জামায়াত ক্যাডারসহ অন্যান্য দুর্বৃত্তদের ধরতে একাধিক পুলিশের টিম মাঠে কাজ করছে। ভিডিও ফুটেজ ও অন্যান্য তথ্য ও উপাত্তের ভিত্তিতে যে সকল জামায়াত-শিবিরের ক্যাডার ঘটনার সঙ্গে জড়িত, শুধুমাত্র তাদেরকেই গ্রেফতার করা হবে। নিরীহ কাউকে হয়রানি করা হবে না। সহিংস ঘটনায় নিহত হাবিবুর রহমান হাবিব শিবির ক্যাডার। 
 
রংপুর জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান জানান, মন্দিরসহ পুড়ে যাওয়া সকল ঘর জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্মাণ করে দেওয়া হয়েছে। এ সকল ঘরের নির্মাণ কাজ শেষ হয়েছে। 
 
এছাড়া, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদের আহ্বায়ক ড. আরএম হাফিজুর রহমান সেলিম, সদস্য সচিব সহকারী অধ্যাপক মশিউর রহমান এবং সহকারী অধ্যাপক আপেল মাহমুদ ঘটনাস্থলে গিয়ে ৪০টি কম্বল বিতরণ করেন। 
 
এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান নাসিমা জামান ববি, হরিদেবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন। এদিকে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আনোয়ারুল ইসলামের পক্ষ থেকে ১০টি পরিবারকে শাড়ি ও লুঙ্গি বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক একেএম হানিমুল হক।
 
প্রসঙ্গত, ফেসবুকে ধর্মীয় কটুক্তির ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার রংপুরে পরিকল্পিতভাবে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসময় পুলিশ ও সংঘবদ্ধ দুর্বৃত্তদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে হাবিবুর রহমান হাবিব (৩০) নামে এক যুবক নিহতসহ আহত হয়েছে অর্ধশতাধিক। 
 
এ ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবু রাফা মো. আরিফকে প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 
 
কমিটির অন্য সদস্যরা হলেন- অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-এ) সাইফুর রহমান এবং সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউর রহমান। কমিটিকে ৭ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া