adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাধীনতা বিরোধী কার্যক্রম ও জঙ্গি পৃষ্ঠপোষকতার অভিযোগে লেকহেড স্কুল সিলগালা

SCHOOLডেস্ক রিপাের্ট : ধর্মীয় উগ্রবাদে অনুপ্রেরণা দেয়া, জঙ্গি কার্যক্রমে পৃষ্ঠপোষকতা ও স্বাধীনতা বিরোধী কার্যক্রম পরিচালনাসহ বেশ কয়েকটি অভিযোগে ঢাকার ধানমন্ডি ও গুলশানে অবস্থিত লেকহেড গ্রামার স্কুল সিলগালা করে দেয়া হয়েছে। মঙ্গলবার বিকেলে ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইলিয়াস মেহেদীর নেতৃত্বে অভিযান চালিয়ে স্কুলের ওই দুইটি শাখা সিলগালা করা হয়।
সন্ধ্যায় ইলিয়াস মেহেদী সাংবাদিকদের বলেন, ‘আমাদের অভিযান প্রায় শেষের দিকে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে এরই মধ্যে আমরা স্কুলটির সব শাখার কার্যক্রম বন্ধ করে দিয়েছি। এখন তা সিলগালা করা হচ্ছে।’

এর আগে সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে প্রতিষ্ঠানটির সব কার্যক্রম বন্ধ করতে ঢাকা জেলা প্রশাসককে অনুরোধ জানানো হয়।

আদেশে বলা হয়, ‘ঢাকা মহানগরীর ধানমন্ডি ও গুলশানে অবস্থিত লেকহেড গ্রামার স্কুলটির মন্ত্রণালয়ের অনুমোদন না থাকায় এবং ধর্মীয় উগ্রবাদে অনুপ্রেরণা, উগ্রবাদী সংগঠন সৃষ্টি, জঙ্গি কার্যক্রমে পৃষ্ঠপোষকতাসহ জাতীয় ও স্বাধীনতার চেতনাবিরোধী কার্যক্রম পরিচালনার জন্য প্রতিষ্ঠানটির সব কার্যক্রম বন্ধের ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।’

প্রসঙ্গত, ২০০৬ সালে ধানমন্ডির ৬/এ সড়কে প্রতিষ্ঠিত হওয়া লেকহেড গ্রামার স্কুলের বিরুদ্ধে জঙ্গি তৎপরতায় ইন্ধন দেওয়ার অভিযোগ রয়েছে দীর্ঘদিন ধরেই। স্কুলের বনানী ও গুলশানে আরও দু’টি শাখা রয়েছে।

প্রতিষ্ঠাকালীন এই স্কুলের অধ্যক্ষ ছিলেন জেনিফার আহমেদ, যিনি বাংলাদেশে হিযবুত তাহরীর সংগঠিত করার অন্যতম প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গোলাম মাওলার স্ত্রী। জেনিফার নিজেও হিযবুতের সঙ্গে যুক্ত ছিলেন বলে অভিযোগ রয়েছে।

২০০৯ সালে হিযবুত তাহরীর নিষিদ্ধ হওয়ার পর এই স্কুল প্রথম আলোচনায় আসে। ওই বছরই এই স্কুল পরিচালনার পূর্ণ দায়িত্ব নেন হারুন ইঞ্জিনিয়ারিং লিমিটেডের কর্ণধার হারুন অর রশিদ ও তার ছেলে মোস্টওয়ান্টেড জঙ্গি হিসেবে পরিচিত রেজওয়ান হারুন।

হারুন বেশিরভাগ সময় লন্ডনে থাকলেও চলতি বছরের ১১ মে সকালে যুক্তরাজ্য থেকে আসা এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালার আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে দেশে ঢুকে আত্মগোপন করেন।

সূত্রমতে, আলোচিত যুক্তরাষ্ট্রগামী ব্রিটিশ এয়ারওয়েজ উড়িয়ে দেওয়ার ষড়যন্ত্রকারী হিসেবে গ্রেফতার রাজীব করিম, তার ভাই তেহজিম করিম ও তেহজিবের স্ত্রী সিরাত করিম এবং তাদের সহযোগী মাইনুদ্দিন শরীফ রেজওয়ানের লেকহেড গ্রামার স্কুলের শিক্ষক ছিলেন।

২০১০ সালে ইয়মেনে আল-কায়েদা বিরোধী অভিযোনে গ্রেফতার হয়েছিলেন তেহজিব করিম। এছাড়া পরিবারসহ সিরিয়ায় চলে যাওয়া মাইনুদ্দিনের ভাই রেজওয়ান শরীফও লেকহেডের শিক্ষক ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া