১৪ই আগস্ট, ২০১৮ ইং | ৩০শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

চীনে সবচেয় বেশি জেল হয় সাংবাদিকদের

CHINআন্তর্জাতিক ডেস্ক : ১৮০টি দেশের মধ্যে সমীক্ষা চালিয়ে একটি রিপোর্ট তৈরি করেছে রিপোর্টাস উইদাউট বর্ডার (আরএসএফ)। সেখানে দেখা গেছে কর্মজগতে সবচেয়ে বাজে পরিস্থিতির শিকার হন চীনের সাংবাদিকরা।

১৮০টি দেশের মধ্যে তাদের স্থান ১৭৬ তম।
রিপোর্টে বলা হয়েছে সবচেয়ে বেশি জেলের ঘানি চীনের সাংবাদিকদেরই টানতে হয়। সাংবাদিকদের জন্য চীন সবচেয়ে বিভীষিকাময় দেশ বলে উল্লেখ করা হয়েছে।  

খবর সংগ্রহ করা সাংবাদিকদের পেশা। এই খবর সংগ্রহের কাজে থাকে নানা ঝুঁকি। থাকে প্রাণনাশের শঙ্কা। পাকিস্তানে খবর সংগ্রহ করতে গিয়ে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিককে হত্যা করা হয়েছে। রিপোর্টে ৬০ জন এমন সাংবাদিকদের কথা বলা হয়েছে যারা ১৯৯৪ সালের পর পাকিস্তানে গিয়ে আর ফিরে আসেননি। যদিও সূচক অনুযায়ী ভারতের ঠিক তিন ধাপ নীচেই রয়েছে পাকিস্তান।

চীনের থেকে খারাপ অবস্থা উত্তর কোরিয়া ও যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার। এই দুই দেশেরই স্থান যথাক্রমে ১৮০ ও ১৭৭। ভিয়েতনাম রয়েছে ১৭৫ তম স্থানে।
উল্টোদিকে নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক এবং দ্য নেদারল্যান্ড সূচকের একেবারে প্রথম পাঁচে জায়গা করে নিয়েছে। এই সমীক্ষা ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে সাংবাদিকদের উপর হিংসার ঘটনা, সংবাদমাধ্যমের স্বাধীনতা, কাজের পরিবেশ, সেন্সরশিপ, সাংবাদিকদের জন্য আইনি কবচ, স্বচ্ছতা এবং পরিকাঠামো – ইত্যাদি বিষয়গুলি প্রাধান্য পেয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া