adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমার রাজি হয়েছে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে : স্বরাষ্ট্রমন্ত্রী

KAMALডেস্ক রিপাের্ট : মিয়ানমার সেনাবাহিনী ও বৌদ্ধ মিলিশিয়াদের জাতিগত নিধনযজ্ঞের মুখে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে দেশটি রাজি হয়েছে বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। মিয়ানমার সফররত স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে মঙ্গলবার বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য দিয়েছে।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফরে মিয়ানমারের সঙ্গে সীমান্ত লিয়াঁজো অফিস এবং সীমান্ত নিরাপত্তা সহযোগিতা ও সংলাপ নিয়ে দুটি সমঝোতা স্মারক সই হয়েছে।

নেইপিদোতে মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লে. কর্নেল চ সুয়ি এবং পুলিশ প্রধানের সঙ্গে বৈঠকের পর আসাদুজ্জামান খাঁন বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে দুই দেশের সমান সংখ্যক প্রতিনিধি নিয়ে খুব শিগগিরই একটি যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করা হবে। নভেম্বরের ৩০ তারিখের মধ্যে এই যৌথ কমিটি গঠনের প্রস্তাব করেছেন তিনি।

তিনি বলেন, ‘তারা (মিয়ানমার) ফেরত নেওয়ার কথা বলেছে। তারা জানিয়েছে, তাদের সরকার প্রধান কফি আনান কমিশন বাস্তবায়নের জন্য কয়েকটি কমিটি করেছেন…।’

‘কিন্তু আমরা বলেছি, বাংলাদেশের সমান সংখ্যক প্রতিনিধি নিয়ে যৌথ ওয়ার্কিং কমিটির তত্ত্বাবধানেই কফি আনান কমিশনের বাস্তবায়ন হতে হবে’ যোগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের ওই কমিশন রোহিঙ্গাদের নাগরিক অধিকার দেওয়ার সুপারিশ করেছে যা নিয়ে মিয়ানমার সরকার, সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের ঘোরতর আপত্তি রয়েছে।

রাখাইনে নির্যাতন বন্ধের দাবি করেছেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘তারা বলেছে, কোনো নির্যাতন হচ্ছে না, তারা (রোহিঙ্গারা) নিজেরাই চলে যাচ্ছে। আমি বলেছি, চলে যাওয়া ঠেকান আপনারা।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তিনি নিজে রাখাইনে যেতে চেয়েছিলেন, কিন্তু মিয়ানমারের পক্ষ থেকে ইতিবাচক কোনো সাড়া পাননি।

আসাদুজ্জামান খাঁন বলেন, সীমান্তে মাইন পাতার প্রসঙ্গ তোলার পর মিয়ানমার কর্তৃপক্ষ ‘অন্যদের’ দোষারোপ করেছে। তবে তারা বলেছে, মাইন অপসারণের উদ্যোগ নেবেন।

বুধবার মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সূ চির সঙ্গে বৈঠকে বাংলাদেশের এসব দাবি, প্রস্তাব এবং বক্তব্য তুলে ধরবেন বলেও জানান তিনি।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মিয়ানমার কর্তৃপক্ষ ‘আরসা জঙ্গিদের’ ব্যাপারে বাংলাদেশের কাছ থেকে গোয়েন্দা তথ্য চেয়েছে।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনী ও বৌদ্ধ মিলিশিয়াদের গণহত্যা ও গণধর্ষণের মুখে ছয় লক্ষাধিক রোহিঙ্গা ইতিমধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রোহিঙ্গারা যাতে ফেরত যেতে না পারে সেজন্য সেনা ও মিলিশিয়ারা তাদের বাড়িঘর পুড়িয়ে নিশ্চিহ্ন করে দিচ্ছে বলে অভিযোগ করেছে জাতিসংঘ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া