২৫শে নভেম্বর, ২০১৭ ইং | ১১ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

adv

স্পেন সরকার কাতালানদের স্বাধীনতার দাবি প্রত্যাখ্যান করলাে

news imageআন্তর্জাতিক ডেস্ক : কাতালান নেতা কার্লেস পুজেমন্ট স্বাক্ষরিত স্বাধীনতার ঘোষণা প্রত্যাখ্যান করেছে স্পেন সরকার। স্পেনের উপ-প্রধানমন্ত্রী পুজেমন্টের ঘোষণার ব্যাপারে বলেন, তিনি ‘জানেন না কোথায় আছেন এবং কোথায় যাচ্ছেন।’

বিবিসি জানায়, স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় মন্ত্রিসভার জরুরি সভা ডেকেছেন। সরকারের পরবর্তী পদক্ষেপ কী হবে তার সিদ্ধান্ত হবে বৈঠকে।
মঙ্গলবার বহুল প্রতীক্ষিত ও আলোচিত স্বাধীনতার ঘোষণা দেন কাতালান সরকারের প্রেসিডেন্ট কার্লেস পুজেমন্ট। তবে আলোচনার দরজা উন্মুক্ত রাখতে এখনো কার্যকর করা থেকে বিরত আছেন।
সবাই ধারণা করছিল, কাতালানরা স্বাধীনতা ঘোষণা দিয়ে সেটা দ্রুত কার্যকর করে ফেলবে। এর ফলে স্পেনে তীব্র সংকট শুরু হবে। কিন্তু স্বাধীনতার ঘোষণা আসলেও সেটা পুরোপুরি কার্যকর শিগগিরই হচ্ছে না। আলোচনার মাধ্যমে সমাধানে পৌঁছতে চায় কাতালানরা।
স্বাধীনতার দাবিতে কাতালানদের গত ১ অক্টোবরের বিতর্কিত গণভোটের পর স্পেনের রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে। মঙ্গলবার বার্সেলোনাতে কাতালানদের পার্লামেন্টে প্রেসিডেন্ট পুজেমন্ট বলেন, গণভোটের ফলাফলের মাধ্যমে স্বাধীনতা পাওয়ার অধিকার অর্জন করে নিয়েছে কাতালানরা।
তিনি বলেন, ‘আমরা বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও রাষ্ট্রসমূহকে আহ্বান করছি, যেন তারা কাতালান প্রজাতন্ত্রকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়।’

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া