১৭ই জুলাই, ২০১৮ ইং | ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

মেডিকেল কলেজে ভর্তিতে নম্বর কাটার বৈধতা নিয়ে রিট

ফাইল ছবিডেস্ক রিপাের্ট : মেডিকেল কলেজে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণকারীর প্রাপ্ত নম্বর থেকে মেধা তালিকা তৈরির সময় পাঁচ নম্বর কেটে নেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট করা হয়েছে।
সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

রিটে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীর পাঁচ নম্বর কেটে নেওয়ার সিদ্ধান্ত মৌলিক অধিকারের পরিপন্থি দাবি করে তা বাতিলের জন্য আদালতের নির্দেশনা চাওয়া হয়েছে। এতে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, পরিচালক, মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যকে বিবাদী করা হয়েছে।

এ বিষয়ে ইউনুস আলী আকন্দ সাংবাদিকদের জানান, বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে সোমবার রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

গত ২০ আগস্ট মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তির বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৬ অক্টোবর মেডিকেলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই বিজ্ঞপ্তির ৬ নম্বর কলামে বলা হয়েছে, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট (Aggregated) নম্বর (এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ প্লাস এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ প্লাস ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর) থেকে ৫ নম্বর কেটে এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজ/ইউনিট-এ ভর্তিকৃত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭ দশমিক ৫ (সাত দশমিক পাঁচ) নম্বর কেটে মেধা তালিকা তৈরি করা যাবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য শূন্য দশমিক দুই পাঁচ (০.২৫) নম্বর কেটে নেওয়া হবে। এরপর ওই বিজ্ঞপ্তিতে উল্লেখিত ৫ নম্বর কেটে নেওয়ার বিষয়টি চ্যালেঞ্জ করে রিটটি দায়ের করা হয়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া