১৭ই জুলাই, ২০১৮ ইং | ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

স্বাস্থ্য সুরক্ষায় গোল মরিচ

স্বাস্থ্য সুরক্ষায় গোল মরিচডেস্ক রিপাের্ট : ঝাঁঝালো সুবাস এবং স্বাদ বৃদ্ধির জন্য খাদ্যে গোল মরিচ ব্যবহার করা হয়। গোল মরিচে খনিজ উপাদান ম্যাঙ্গানিজ, তামা, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন ও পটাসিয়াম রয়েছে। এছাড়াও এতে রিবফ্লাভিন, ভিটামিন সি, কে এবং বি৬ এর মতো গুরুত্বপূর্ণ ভিটামিন রয়েছে। এটি উচ্চমাত্রায় খাদ্যতালিকাগত ফাইবার এবং এতে পরিমিত প্রোটিন এবং কার্বোহাইড্রেট রয়েছে।

নিচে গোল মরিচের ৫টি স্বাস্থ্য উপকারিতা তুলে ধরা হল, যা আপনি জানেন না।
* ভালো হজমে সাহায্য করে: গোল মরিচ পাকস্থলিতে হাইড্রোক্লোরিক এসিড নিঃসরণে সাহায্য করে। এটি অন্ত্রের গ্যাস প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া শরীরের ঘাম ঝরাতে এবং মূত্রত্যাগে প্রমোট করে শরীরের বর্জ্য এবং বিষক্রিয়া ঝেড়ে ফেলতে সাহায্য করে।

* ত্বকের স্বাস্থ্য সুরক্ষায়: গোল মরিচ ভিটিলিগো নামে এক ধরনের চর্মরোগ প্রতিরোধক। এই রোগ হলে ত্বকের কিছু কিছু অংশ স্বাভাবিক রং হারিয়ে গিয়ে সাদায় পরিণত হয়। এটি স্কিন ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে।
* শ্বাসযন্ত্রের সমস্যা থেকে মুক্তি: গোল মরিচ স্বর্দি, কাশির চিকিৎসায় বেশ কার‌্যকরী। এটি সাইনাস এবং অনুনাসিক সংকোচন থেকে মুক্তি পেতে সাহায্য করে। শ্বাসযন্ত্রজনিত সমস্যার আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে সাহায্য করে।
* অ্যান্টি-ব্যাকটেরিয়া হিসেবে কাজ করে: পোকামাকড় কামড় দিলে সংক্রমকের ঝুঁকি থেকে মুক্ত রাখতে গোল মরিচ অ্যান্টিব্যাকটেরিয়া হিসেবে কাজ করে।
* ওজন কমায়: গোল মরিচের বাইরের স্তরটি কোষ ভেঙে দিতে সহায়তা করে। এভাবে গোল মরিচ শরীরের অতিরিক্ত ওজন ঝাড়তে সাহায্য করে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া