adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অক্সফোর্ড থেকে সরানো হলো সু চির প্রতিকৃতি

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার পরিপ্রেক্ষিতে সৃষ্ট রোহিঙ্গা সংকট ঘিরে সমালোচনার মুখে থাকা মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির একটি প্রতিকৃতি সরিয়ে নিয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্ট হিউ কলেজের মূল ভবনের প্রবেশদ্বার থেকে সু চির একটি প্রতিকৃতি সরিয়ে ফেলা হয়েছে।

তবে সেন্ট হিউ কলেজের প্রবেশদ্বার থেকে সু চির প্রতিকৃতি কেন সরানো হল সে বিষয়টি এখনও স্পষ্ট নয়। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, সু চির প্রতিকৃতির জায়গায় একটি জাপানি চিত্রকর্ম বসানো হবে।

রাখাইনে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চির তীব্র সমালোচনা চলছে বিশ্বজুড়ে।

মিয়ানমারে সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে ৪ লাখ ৮০ হাজারেও বেশি রোহিঙ্গা এরই মধ্যে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

মিয়ামারেরর সেনাবাহিনীর আচরণকে 'জাতিগত নিধনযজ্ঞের' সঙ্গে তুলনা করেছে জাতিসংঘ। আর এর মধ্যেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্ট হিউ কলেজের প্রবেশদ্বার থেকে সু চির প্রতিকৃতি সরানো হলো।

সেন্ট হিউ কলেজের জনসংযোগ কর্মকর্তা বেঞ্জামিন জোনস বলেন, 'সু চির প্রতিকৃতি একটি নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। সেখানে জাপানি চিত্রশিল্পী ইয়োশিহিরো তাকাদার চিত্রকর্ম একটি সময়ের জন্য প্রদর্শিত হবে।'

প্রসঙ্গত, সেন্ট হিউ কলেজ থেকে ১৯৬৭ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন অং সান সু চি। গৃহবন্দি হওয়ার পর ১৯৯৩ সালে তাকে সম্মানসূচক ডক্টরেট দেয় অক্সফোর্ড। ওই ডিগ্রি তিনি গ্রহণ করেন মুক্তি পাওয়ার পর, ২০১২ সালে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া