adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অংসান সু চিকে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনের আহ্বান জাতিসংঘের

SUCHIআন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিধনযজ্ঞ থেকে বাঁচতে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছে প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা। শরণার্থী শিবিরে তারা অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছে। রোহিঙ্গাদের এই মানবেতর জীবন সচক্ষে দেখে যেতে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চিকে শরণার্থী শিবির পরিদর্শন করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের সাত বিশেষজ্ঞ। মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের এক বিবৃতিতে তারা এ আহ্বান জানান।

সাতজন বিশেষজ্ঞ হলেন- মিসেস ইয়াংহি লি, মিসেস এগনেস কলামার্ড, ফার্নান্দ দে ভারেনস্, মিসেস লেইলানি ফারহা, মিসেস সিসিলিয়া জিমেনেয দামারি, মুতুমা রুতিরি এবং আহমেদ শহীদ। এই বিশেষজ্ঞরা মিয়ানমারে চলমান সামরিক অভিযান ও বিভিন্ন ঘটনাবলী গভীরভাবে পর্যবেক্ষণ করেছেন।

গত এক মাসে ৪ লাখ ৮০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। পালিয়ে আসা এসব রোহিঙ্গার দুর্দশায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।
বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের মানবাধিকারের গুরুতর লঙ্ঘনের বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে। এর মধ্যে বিচারবর্হিভূত হত্যাকাণ্ড, মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগ, নির্যাতন ও অপব্যবহার, যৌন সহিংসতা, লোকজনকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা, দুই শতাধিক রোহিঙ্গা গ্রাম জ্বালিয়ে দেওয়া, সেখানে তাণ্ডব চালানোর মতো বিষয়গুলো রয়েছে। অন্তত ১০ হাজার ঘরবাড়ি এই অগ্নিসংযোগ ও তাণ্ডবের শিকার হয়েছে।

এতে বলা হয়, মিয়ানমার সরকার ও সেনাবাহিনী সবকিছুর জন্য আরাকান রোহিঙ্গা সলভেশন আর্মি-আরসা-কে দায়ী করে আসছে। কিন্তু এই গোষ্ঠির কাজের জন্য পুরো রোহিঙ্গা সম্প্রদায় মূল্য দিতে পারে না।
বিশেষজ্ঞরা বলেন, ১৯ সেপ্টেম্বর দেওয়া ভাষণে মিয়ানমারের পরিস্থিতি অনুধাবনের জন্য সু চি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। অথচ গত কয়েক সপ্তাহেই চার লাখ ৮০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে গেছে।
তারা বলেন, ‘রাখাইন ও কক্সবাজারে রোহিঙ্গাদের সঙ্গে দেখা করার জন্য আমরা সু চির প্রতি আহ্বান জানাচ্ছি। সদিচ্ছা থাকলে পালিয়ে আসা মানুষদের কথা তার শোনা উচিত।’

এদিকে রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর দমনপীড়নকে মানবতাবিরোধী অপরাধ আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ-এইচআরডব্লিউ।
স্থানীয় সময় ২৫ সেপ্টেম্বর প্রকাশিত প্রতিবেদনে এইচআরডব্লিউ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও সচেতন রাষ্ট্রগুলোকে মিয়ানমারের ওপর অবরোধ আরোপ এবং দেশটিতে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জানায়।
মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক মানবতাবিরোধী অপরাধ থামাতেই এই পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায় আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনটি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া