adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কাতারকে হারালো বাংলাদেশ

B Dক্রীড়া প্রতিবেদক : ম্যাচটি নিয়ে আগে থেকেই আত্মবিশ্বাসে টই-টুম্বুর ছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। শক্তিশালী ইয়েমেনের বিপক্ষে লড়াকু হার থেকে কাতারকে হারানোর রসদ পেয়েছিল বাংলাদেশের কিশোররা। ম্যাচের আগের দিন তাই সবার মুখে প্রত্যয়, ‘আমরা কাতারকে হারাতে চাই।’ তখন কে ভেবেছিল, র‌্যাঙ্কিংয়ে ১১১ ধাপ এগিয়ে থাকা দেশকে সত্যি সত্যিই হারিয়ে দেবে লাল-সবুজের দুরন্ত কিশোররা। এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের ‘ই’ গ্রুপের বাছাইয়ে রোববার এমনই কীর্তি গড়েছে ফাহিম-দীপকরা। স্বাগতিক কাতারকে হারিয়ে দিয়েছে ২-০ গোলে।

সিনিয়র ফুটবলে বাংলাদেশের অবস্থান এখন ১৯৬। আর কাতারের ৮৫। যে কোন বয়স ভিত্তিক আসরে অবশ্য শক্তির মাত্রা অনেকটাই কমে আসে। তবে কাতার দলটা স্বাগতিক বলে বাংলাদেশের কাজটা কিছুতেই সহজ ছিল না। আগের ম্যাচে ভালো ফুটবল উপহার দিয়ে অনেক প্রবাশী বাংলাদেশীকে এদিন মাঠে টানতে পেরেছিল বাংলাদেশ। যাদের দেওয়া উৎসাহকে কাজে লাগিয়ে সত্যি সত্যিই নিজেদের দেওয়া প্রত্যয়কে বাস্তবে পরিণত করে লাল-সবুজের দল।

দোহার গ্রান্ড হামাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটির প্রথমার্ধ অবশ্য ছিল গোলশূণ্য। দ্বিতীয়ার্ধে বাংলাদেশ দুই গোল আদায় করে নেয়। ৭০ মিনিটে দীপকের দেওয়া গোলে প্রথম এগিয়ে যায় বাংলাদেশ। লিড ধরে রেখে ১১ মিনিটের ব্যবধানে স্কোর লাইন ২-০ করে বাংলাদেশ। এবার গোলদাতা ফাহিম।
এই ম্যাচ ঘোষণা দিয়ে জয় করলো বাংলাদেশ। তবে তাদের আরেকটি আশা পূরণ হয়নি। বাংলাদেশ কিশোরদের স্বপ্ন ছিল সেরা রানার্স আপ হয়ে এএফসির মূল পর্বে কোয়ালিফাই করা। কিন্তু গোল গড়ে পিছিয়ে থাকায় বাংলাদেশের যায়গা হয়নি চূড়ান্ত পর্বে। ‘ই’ গ্রুপ থেকে ইয়েমেন উঠেছে মূল পর্বে। আগামী বছর এই টুর্নামেন্টের মূল পর্বে খেলবে ১৬টি দল। স্বাগতিক মালয়েশিয়ার সঙ্গে বাছাইপর্ব থেকে ১০ গ্রুপ চ্যাম্পিয়ন ও ৫ সেরা রানার্স আপ উঠবে চূড়ান্ত পর্বে।

অনেক দিন ধরেই বাংলাদেশ জাতীয় দলের কোন মিশন নেই। গত বছর বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে ভুটন বিপর্যয়ের পর থেকে জাতীয় দলের কার্যক্রম স্থবির। এতোদিন তো সেই ভুটান বিপর্যয়ের আধারই ঘিরে রেখেছিল দেশের ফুটবলকে। কিশোরদের কল্যানে এখন যা একটু হাঁসি ফুটেছে দেশের ফুটবল অঙ্গনে। ভুটনে চলমান সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলেও দারুণ খেলে চলেছে বাংলাদেশ। টানা দুই জয়ের পর সোমবার নেপালের বিপক্ষে তৃতীয় ম্যাচে মাঠে নামবে জাফর-সুফিলরা। কয়েকদিন আগে থাইল্যান্ডে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলের মূলপর্বেও বাংলাদেশের কিশোরীরা প্রশংসা কুড়িয়ে ফিরেছে। এখন এই প্রাপ্তিগুলোকে বাফুফে পুঁজি করতে পারলেই হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া