adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যেকোনো সময় কিছু শরণার্থী ফেরানোর প্রক্রিয়া শুরু : সু চি

SUCHIআন্তর্জাতিক ডেস্ক : রাখাইন রাজ্যে সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া কিছু রোহিঙ্গা শরণার্থীকে ফিরিয়ে নেওয়ার জন্য যাচাই প্রক্রিয়া যেকোনো সময় শুরু হবে বলে জানিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি।

নিক্কেই এশিয়ান রিভিউকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

সু চি বলেন, '[রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া] আমরা দ্রুতই শুরু করতে পারি। তার মানে এই না যে এটা দ্রুতই সম্পন্ন হবে…আমরা যেকোনো সময় শুরু করতে পারি, কারণ, এটা নতুন কিছু না। যাচাই প্রক্রিয়ায় কোন কোন বিষয়গুলো দেখা হবে ১৯৯৩ সালেই বাংলাদেশ ও মিয়ানমার সরকারের মধ্যে তার সুরাহা হয়েছে। কাজেই এখানে নতুন কিছু নেই, আর বাংলাদেশ সরকারও এ বিষয়ে সম্মত হয়েছে। আক্ষরিক অর্থেই এটা যেকোনো মুহূর্তে শুরু হতে পারে…এটা কখন শুরু হবে তা যেমন আমাদের ওপর নির্ভর করে, তেমন অনেকটাই নির্ভর করে বাংলাদেশ সরকারের ওপরও। আমরা তাদের দেশে গিয়ে একটি প্রক্রিয়া শুরু করতে পারছি না যতক্ষণ না তারা সেটা করতে রাজি হচ্ছে।'

গত ২৫ আগস্ট মিয়ানমারের বেশ কিছু পুলিশ চৌকিতে হামলার জন্য রোহিঙ্গা বিদ্রোহীদের দায়ী করে রাখাইন রাজ্যে সেনাবাহিনী অভিযান শুরু করলে সহিংস পরিস্থিতির সৃষ্টি হয়। এই সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে সীমান্ত অতিক্রম করে দলে দলে বাংলাদেশে ঢুকতে শুরু করে রোহিঙ্গারা।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২৫ আগস্ট মিয়ানমারের সেনাবাহিনীর অভিযান শুরুর পর থেকে ৪ লাখ ৩০ হাজারেরও বেশি রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

পালিয়ে আসা রোহিঙ্গারা বলছে, বিদ্রোহীদের দমনের নামে মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা মুসলমানদের হত্যা, নির্যাতন ও ধর্ষণ করছে এবং তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দিচ্ছে।

এ অবস্থায় জাতিসংঘ বলছে, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের 'জাতিগতভাবে নির্মূল' করছে মিয়ানমার।

তবে এসব অভিযোগ অস্বীকার করে মিয়ানমার কর্তৃপক্ষ বলছে, পুলিশের চৌকিতে হামলার জন্য দায়ী রোহিঙ্গা বিদ্রোহীদের দমনেই রাখাইনে সেনা অভিযান চালানো হয়। এছাড়া রোহিঙ্গা বিদ্রোহীরাই মুসলিমদের ঘরবাড়ি জ্বালিয়ে দিচ্ছে বলেও দাবি মিয়ানমার কর্তৃপক্ষের।
মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর অভিযান শুরুর পর থেকে ৪ লাখ ৩০ হাজারেরও বেশি রোহিঙ্গা পালিয়ে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে  আশ্রয় নিয়েছে— সমকাল

মিয়ানমারের রোহিঙ্গা সংকট নিরসনে কার্যকর কোনো পদক্ষেপ না নেওয়ায় বিশ্বব্যাপী কঠোর সমালোচনার মুখে পড়েন মিয়ানমারের স্টেট কাউন্সিলর শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি। এমনকি তার নোবেল পুরস্কার কেড়ে নেওয়ারও দাবি তোলেন অনেকে।

উদ্ভূত পরিস্থিতিতে গত মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেন সু চি, যেখানে তিনি বলেন, রোহিঙ্গা সংকটের বিষয়ে আন্তর্জাতিক মহলের সতর্কবার্তায় মিয়ানমার সরকার ভীত নয়। ভাষণে রাখাইন রাজ্যে তার দেশের সেনাবাহিনীর নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা ও অমানবিক নির্যাতনের অভিযোগের বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু বলেননি সু চি। তিনি শুধু বলেন, রাখাইন থেকে মুসলমানদের পালিয়ে বাংলাদেশে যাওয়ার খবরে তারা উদ্বিগ্ন।

রোহিঙ্গা সংকট নিরসনে সুনির্দিষ্ট কোনো পদক্ষেপের কথা না থাকায় সু চির এই ভাষণ স্বাভাবিকভাবেই জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলকে সন্তুষ্ট করতে পারেনি।

এ প্রেক্ষাপটে গত বুধবার মিয়ানমারের রাজধানী নেপিডোতে নিক্কেই এশিয়ান রিভিউকে দেওয়া সাক্ষাৎকারে সু চি বলেন, 'আসলে কোনো কিছুই বিস্ময়কর নয়। কারণ, মতামত বদলে যায়, আর অন্য যেকোনো মতামতের মতো বৈশ্বিক মতামতও বদলে যায়।'

তিনি বলেন, 'যেসব দেশ পরিবর্তনের প্রক্রিয়ার ভেতর দিয়ে গেছে তারা অন্যদের তুলনায় বিষয়টি ভালো বুঝবে। অভ্যন্তরীণভাবে, হ্যাঁ আমাদের একটি বিরোধী শক্তি রয়েছে যা অন্য গণতান্ত্রিক দেশগুলোতে যেমন থাকে তেমনটাই…এর মানে হচ্ছে, আমরা সমালোচনা ও তর্কের জন্য উন্মুক্ত।'

মিয়ানমারের কূটনৈতিক কমিউনিটিকে রাখাইনের ক্ষতিগ্রস্ত এলাকাসমূহ পরিদর্শনের প্রস্তাব দিলেও চলতি বছরের শুরুর দিকে জাতিসংঘের হিউম্যান রাইটস কাউন্সিলের দেওয়া প্রস্তাব অনুযায়ী রাখাইনের প্রকৃত তথ্য অনুসন্ধানে একটি দলকে সেখানে প্রবেশের অনুমতি প্রদানের বিষয়টি আবারও নাকচ করেন সু চি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া