২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

adv

মিয়ানমারের ভাইস প্রেসিডেন্ট সুচির সুরেই কথা বললেন

VICEআন্তর্জাতিক ডেস্ক : বুধবার জাতিসংঘ বার্ষিক সাধারণ অধিবেশনে ভাষণ দেন মিয়ানমারের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট হেনরি ভ্যান থিও। এ ভাষণে তিনি জোর দিয়ে বলেন, রাখাইনে বর্তমানে পরিস্থিতির উন্নতি হয়েছে। অধিবেশনে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সুচির পরিবর্তে বক্তব্য দেন থিও। এর আগের দিন জাতির উদ্দেশে ভাষণ দেন সুচি।

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের মিয়ানমার থেকে পালিয়ে যাওয়ার বিষয়ে সুচির বক্তব্যের সঙ্গে সুর মিলিয়ে থিও বলেন, আমাদের সরকার রাখাইনের অবস্থা নিয়ে পুরোপুরি অবগত আছে। আমি আনন্দের সঙ্গে জানাতে চাই, সেখানকার পরিস্থিতির উন্নতি হয়েছে। ৫ সেপ্টেম্বর থেকে সেখানে আর কোনো সহিংসতা হয়নি।

থিও আরও বলেন, রাখাইন থেকে মুসলিমদের বাংলাদেশে যাওয়ার খবরে আমরা উদ্বিগ্ন। মুসলিমরা সেখান থেকে কেন পালাচ্ছে, তা আমাদের খুঁজে বের করা দরকার। এ ভাষণে তিনি একবারও রোহিঙ্গা শব্দটি ব্যবহার করেননি। তাদের মুসলিম বলে অভিহিত করেন থিও।

গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলা চালায় দুর্বৃত্তরা। এরপর থেকে সেখানে দেশটির সেনাবাহিনীর চালানো সহিংস অভিযানে রোহিঙ্গাদের ঘরবাড়ি পোড়ানো, গণহত্যা ও গণধর্ষণের ঘটনা ঘটে। জাতিসংঘ বলছে, এর জের ধরে ২৫ আগস্ট থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪ লাখ ২০ হাজার রোহিঙ্গা। তবে থিও দাবি করেন, সন্ত্রাসী হামলার পর রাখাইন রাজ্যে সেনাবাহিনীর চালানো অভিযানের ফলে অমুসলিমদের ওপরও প্রভাব পড়েছে।

আন্তর্জাতিক মহলে এ সহিংস অভিযানের তুমুল সমালোচনা হচ্ছে বেশ কিছুদিন ধরে। জাতিসংঘেও বিভিন্ন দেশের রাষ্ট্র নেতারা এর কড়া সমালোচনা করেছেন। বুধবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো রাখাইনে সেনাবাহিনীর অভিযানকে গণহত্যা হিসেবে অভিহিত করেন। এসব সমালোচনার বিষয় কোনো কথা বলেননি থিও।

এর আগে মঙ্গলবার রোহিঙ্গা ইস্যু নিয়ে সুচির বক্তব্যে  মানবাধিকার সংস্থাগুলো হতাশা প্রকাশ করে। সুচির বক্তব্য মিথ্যাচারে ভরা ও বিভ্রান্তিমূলক উল্লেখ করে অনেক দেশ ও সংস্থা এর সমালোচনা করে। সূত্র: বিবিসি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া