২০শে জুন, ২০১৮ ইং | ৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

adv

রাশিয়ার নয়া মিসাইল শব্দের চেয়ে পাঁচ গুণ দ্রুত ছুটবে

RUSIAআন্তর্জাতিক ডেস্ক : সামরিক শক্তি প্রদর্শনে মেতেছে উন্নত বিশ্বের দেশগুলো। আর তারই জের ধরে এবার আরও অত্যাধুনিক মিসাইলের উৎপাদন করতে চলেছে রাশিয়া।

জানা গেছে, খুব শীঘ্রই জিরসন নামের এই মিসাইলের উৎপাদন শুরু করবে মস্কো। যার গতি হবে শব্দের চেয়ে পাঁচ গুণ দ্রুত, অর্থাৎ প্রতি ঘন্টায় ৭৪০০ কিলোমিটার। এই মিসাইলকে থামানো অসম্ভব বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
জানা গেছে, ২০২২ সালের মধ্যে এই মিসাইলের উৎপাদন সম্পূর্ণ করতে বদ্ধপরিকর রাশিয়া। ৪০০ কিলোমিটার দূরে থাকা টার্গেটকে মুহূর্তের মধ্যেই গুঁড়িয়ে দিতে সক্ষম এটি। স্ক্র্যামজেট প্রযুক্তিতে তৈরি হাইপারসনিক এই মিসাইল যেকোনো আবহাওয়ায় কাজ করতে সক্ষম। জিরকনের আরও একটি সুবিধা হল, এর ওজন কম।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়ার সঙ্গে তুলনা করলে হাইপারসনিক মিসাইল তৈরিতে পিছিয়ে নেই ভারতও। যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও রাশিয়ার সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে ভারত। কারণ, রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে বর্তমানে ভারতে তৈরি হচ্ছে সেকেন্ড জেনারেশন ব্রহ্মস-২ মিসাইল। যাতে ব্যবহার করা হচ্ছে একই স্ক্র্যামজেট প্রযুক্তি। এর রেঞ্জ হতে চলেছে ৬০০ কিলোমিটার। ২০২০ সালের মধ্যে ভারতে তৈরি হতে শুরু করবে সেকেন্ড জেনারেশন ব্রহ্মস-২ মিসাইল।
 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
জুন ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া