adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গারা যদি ইসরায়েলের নাগরিক হতেন!

ISRAILডেস্ক রিপাের্ট : আকাশ কুসুম কল্পনা থেকে প্রশ্ন তুলে বলছি রোহিঙ্গারা যদি ইসরায়েলের নাগরিক হয়ে মিয়ানমারের রাখাইন অঞ্চলে বসতি গড়তেন তাহলে দেশটিতে এখন যে গণহত্যা চলছে তার প্রেক্ষিতে কি হতে পারত? মহামতি সুচি যা বলছেন তার মানে হচ্ছে, তার দেশে রাখাইনে যা হচ্ছে তা নিয়ে বিশ্বমিডিয়ায় ভুয়া তথ্য প্রচার হচ্ছে। তার জেনারেলরা বলছেন, রোহিঙ্গারা নিজেদের ঘরে নিজেরাই আগুন দিচ্ছে। তাহলে উপগ্রহ থেকে নেওয়া চিত্রে যে সব ছবি দেখা যাচ্ছে রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ার, তা ঠেকাতে সুচির সেনাবাহিনী থেকে শুরু করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ব্যবস্থা নেননি কেন? সুচি হয়ত বলবেন, নাফ নদীতে যেসব রোহিঙ্গা বোঝাই নৌকা ডুবে যাচ্ছে তা হচ্ছে অসময়ে তাদের ‘পিকনিকে’ যাওয়ার জন্যে। রোহিঙ্গাদের ডুবে মরার কারণ তারা ‘সাঁতার’ জানেন না বলে। এধরনের বক্তব্য সুচির মুখ থেকে বের হলে অবাক হওয়ার কিছু নেই। কেন রাখাইন অঞ্চলে জাতিসংঘের ত্রাণ সংস্থা বা সাংবাদিকদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না তা বোঝার ক্ষমতা বিশ্ববাসির আছে। সুচি বলতেও পারেন, সেখানে ম্যালেরিয়ার প্রাদুর্ভার বৃদ্ধি পাচ্ছে বলে সাংবাদিকদের সেখানে যাওয়া নিরাপদ নয়।
এ লেখাটি যখন লিখছি তখন ইসরায়েলের মিডিয়া খবর প্রকাশ করছে, সিরিয়ায় দেশটির জঙ্গি বিমানগুলো বোমা বর্ষণ করে এসেছে কারণ তারা সেখানে রাসায়নিক বোমার কারখানার সন্ধান পেয়েছে।
এজন্যে জাতিসংঘের অনুমোদনের প্রয়োজন পড়েনি। জাতিসংঘের অনুমোদন ছাড়াই সৌদি আরব ইয়েমেনে বোমা বর্ষণ করছে। কিন্তু সেই জঙ্গি বিমান রাখাইনে নিরস্ত্র রোহিঙ্গা মানুষকে বাঁচাতে উড়ে আসতে অক্ষম। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের সন্ধানে ৫৯টি টমাহক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সময় জাতিসংঘের অনুমোদন নেওয়ার প্রয়োজন পড়েনি। বিশ্ববিবেকও নিশ্চুপ ছিল। জোর যার মুল্লুক তার। মুসলমানদের জোর নেই। মার খাওয়ার কপাল নিয়ে আর অঢেল সম্পদ নিয়ে পড়ে আছে এ জাতি।

ফিলিস্তিনে চাইলে ইসরায়েল বোমারু বিমান উড়িয়ে নিয়ে বোমা মারতে পারে। যখন খুশি ফিলিস্তিনিদের বাড়ি ঘর বুলডোজার দিয়ে ভেঙ্গে নতুন বসতি গড়ে তুলতে পারে। তা  অনুসরণ করে গণতন্ত্রপন্থী অং সাং সুচি রোহিঙ্গা নিধন করলেও বৃহৎ গণতন্ত্রের দাবিদার দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার পাশে দাঁড়াতেই পারেন।

এখন ধরা যাক রোহিঙ্গারা ইসরায়েলের নাগরিক। তাহলে যুক্তরাষ্ট্র, ইসরায়েল কিংবা চাইলে সৌদি আরব থেকেও টমাহক ক্ষেপণাস্ত্র এসে পড়তে পারত। জাতিসংঘের শান্তি মিশনের সেনারা রোহিঙ্গাদের বাড়ি ঘরে ফিরিয়ে নিয়ে নিচ্ছিদ্্র নিরাপত্তার ব্যবস্থা করতে পারতেন। সারা দুনিয়া থেকে ইহুদিরা যেমন ইসরায়েলে এসে বসতি গড়ছেন, তেমনি ২২ লাখ রোহিঙ্গার মধ্যে কত লাখ রোহিঙ্গা বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন তারা ফিরে আসতে শুরু করত মিয়ানমারে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদি নিধনের খেসারত কিংবা যুদ্ধে পরাজয়ের পর আজও জাপান ও জার্মানিতে ব্রিটিশ ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে নগদ অর্থ দিয়ে পুষতে হচ্ছে। মিয়ানমারেও রোহিঙ্গাদের নিরাপত্তার জন্যে জাতিসংঘ অথবা মুসলিম দেশগুলোর জোটের সেনাদের নগদ ডলার দিয়ে পুষতে হত, তারা রোহিঙ্গাদের দেখভাল করতেন। গ্যাস চেম্বারে হিটলারের নির্মম ইহুদী নিধনকেও হার মানিয়ে সুচির সেনারা ও উগ্র বৌদ্ধরা রোহিঙ্গা শিশুদের গলা কেটে হত্যা করছে। বাঁশের খাঁচায় আটকে পুড়িয়ে হত্যা করা হচ্ছে। ৫ বছরে রাখাইনের রাজধানী সিতু্ইতে ৫০ হাজার রোহিঙ্গার মধ্যে অবশিষ্ট আছে মাত্র ৩ হাজার। তাও তারা আছে কাঁটাতারের বেড়ার ভেতর আবদ্ধ ক্যাম্পে। তারা তাদের ঘরবাড়ি, দোকানপাট ব্যবসা সব হারিয়েছেন, সুচি বলছেন সবাই শান্তিতেই আছেন।

দীর্ঘদিন ধরে পরিকল্পিতভাবে রোহিঙ্গাদের ওপর নির্যাতন, ভোটাধিকার কেড়ে নেওয়া, নাগরিকত্ব অস্বীকার ও গণহত্যা ও নির্বিচারে গণধর্ষণ চলছে। শান্তিতে নোবেল বিজয়ী সুচি এসব অস্বীকার করছেন। বিশ্ব বিবেক নিন্দা ছাড়া কিছুই করছেন না। রোহিঙ্গারা ইসরায়েলের নাগরিক হলে তারা তা কখনই করতে পারতেন না। মিয়ানমারের ওপর এতদিনে ডজনে ডজনে অর্থনৈতিক, সামরিক সহ নানা ধরনের অবরোধ আসত। কিন্তু সুচির নির্বাচনের পর গণতন্ত্রের পথে যাত্রায় দেশটির ওপর থেকে অবরোধ তুলে নেওয়া হয়েছে। রোহিঙ্গাদের নিয়ে কোনো আলোচনায় যেতে চাইছেন না সুচি। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর উদ্বেগ যুগযুগ ধরে কানে নেননি সুচি। বরং হজের সময় যখন মুসলিম দেশগুলো ইবাদত নিয়ে ব্যস্ত সেই সময়কেই সুচি বেছে নিয়েছেন রোহিঙ্গা নিধনে। কম্বোডিয়ায় বা আফ্রিকার দেশগুলোতে জাতিসংঘ কি করেছে? জাতিসংঘ শান্তিমিশনের সেনারা যেসব দেশে গিয়েছে সেসব দেশের চাইতে মিয়ানমারের রাখাইন অঞ্চলের অবস্থা কি ভিন্ন?

অতীতে লিবিয়া, ইরাক, সোমালিয়া, আফগানিস্তান এবং হালে সিরিয়ায় যে সন্ত্রাস দমনে পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে তেমন কোনো আযাব রাখাইনে শুরু হবে কি না কে জানে? সর্বশেষ মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থাউং তুম বলেছেন, নাগরিকত্বের প্রমাণ দিতে না পারলে রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে না দেশটি। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি বলেছেন, মিয়ানমার পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।-আমাদেরসময়.কম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া