adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুশফিক-সাব্বিরে খুশি মনে দিন পার টাইগারদের

M-Sনিজস্ব প্রতিবেদক : দলপতি মুশফিকুর রহিম আর তরুণ সাব্বিরের কল্যাণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে স্বস্তিতে দিন পার করলো বাংলাদেশ। তবে ইনিংসের শুরুটা এতোটাই বাজে ছিলো, গোটা দেশের ক্রীড়া মোদিদের হতাশায় ডুবিয়ে রেখেছিলো টাইগার সেনারা। সকালের ওই সেশনটায় টাইগারদের হারাতে হয়েছে চার উইকেট। ওখান থেকেই অস্বস্তির সূচনা। এদিন টাইগারদের মনের জ্বালা আরেকটু বাড়িয়ে দিয়েছেন থার্ড আম্পায়ার। সাব্বির রহমান রেখার উপর দাঁড়িয়ে থাকা সত্বেও অস্ট্রেলিয়ান উইকেট কিপারের আউটের জোড়ালো দাবিতে সায় দিলেন। তিনি টাইগার হিরো সাব্বিরকে স্ট্যাম্পিং আউটের নির্দেশ দিলেন।  আর এতেই টাইগার শিবির যেনো নিরবে তেঁতে ওঠে। ওই সময়ে সাব্বির ৬৬ রানের এক নান্দনিক ইনিংস খেলে সাঁজ ঘরে ফিরে যান।  
সাব্বিরকে সঙ্গে নিয়ে হতাশা থেকে দলকে বীরের মতো টেনে তুলেছেন অধিনায়ক মুশফিক। ১০৫ রানের পার্টনারশিপ গড়েছেন তারা। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটা সবমিলে খারাপ হলো না এ দুজনের কল্যাণে। প্রথম ইনিংসে ৬ উইকেটে ২৫৩ রান নিয়ে দিন শেষ করেছে টাইগাররা। অধিনায়ক মুশফিক আছেন ৬২ রানে অপরাজিত। এদিন সাব্বিরের ফিরে যাওয়াটা বুঝতে দিচ্ছেন না নাসির। সাবলীল খেলছেন তিনি। মুশফিকের সঙ্গে নাসিরের জুটিটাও জমে উঠেছে।

আজ সোমবার টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মুশফিক। ১১৭ রানে নেই ৫ উইকেট। এমন বিপর্যয়ের মুখে সেঞ্চুরি জুটি গড়ে সাব্বির ও মুশফিক। এই দুজনের দৃঢ়তায় ৩০০ প্লাস রানের স্বপ্ন দেখছে বাংলাদেশ। দিন শেষে মুশফিক ৬২ এবং নাসির হোসেন ১৯ রান নিয়ে ব্যাট করছেন। সাব্বির আউট হয়েছেন ৬৬ রান করে। টেস্টে এটাই তার সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। সৌম্য সরকার ৩৩, মুমিনুল হক ৩১ এবং সাকিব করেন ২৪ রান। তামিম ইকবাল ৯ এবং ইমরুল কায়েস ৪ রান করে আউট হন।
ইতিহাসের প্রথম বোলার হিসেবে কোনো দলের প্রথম চার ব্যাটসম্যানকে লেগ বিফোরের ফাঁদে ফেলা নাথান লায়ন যথারীতি অস্ট্রেলিয়ান বোলিং অ্যাটাকের নায়ক। রানের বিনিময়ে ৫ উইকেট নেন এই অজি স্পিনার। এই নিয়ে টানা তিন টেস্টে ৫ উইকেটের দেখা পেলেন লায়ন। অ্যাস্টন অ্যাগার নেন একটি উইকেট। মিরপুর টেস্টে ১০ রান তুলতেই ৩ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। এবার লাঞ্চের আগেই হারায় তিন উইকেট। লায়নের করা ইনিংসের দশম ওভারের প্রথম বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন মিরপুর টেস্টের দুই ইনিংসেই হাফসেঞ্চুরি করা তামিম।
তামিমের বিদায়ের পর ইমরুল বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। লায়নের করা ১৪তম ওভারের চতুর্থ বল ইমরুলের প্যাডে আঘাত হানলে জোরালো আবেদন করে টিম অস্ট্রেলিয়া। আম্পায়ার সেই আবেদন নাকচ করে দিলেও রিভিউতে আউটের সিদ্ধান্ত আসলে উল্লাসে মেতে ওঠে অজিরা। দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে উদ্ধার করার চেষ্টা করেন মুমিনুল ও সৌম্য। তবে লাঞ্চের আগে ও পরে এই দুজনের বিদায়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় অস্ট্রেলিয়া। লাঞ্চের আগে শেষ ওভারে সৌম্যকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ৪৯ রানের জুটি ভাঙেন সেই লায়নই। লাঞ্চের পর একই পরিণতি বরণ করতে হয় মুমিনুলকে। লায়নের বলে ফ্লিক করতে গিয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন বাংলাদেশের লিটল জিনিয়াস।
দ্রুত ৪ উইকেট হারানোর পর সাকিব ও মুশফিকের ব্যাটে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিল বাংলাদেশ। দারুণ খেলতে থাকা সাকিবের বিদায়ে সেই স্বপ্ন ভেঙে যায় টাইগারদের। অ্যাস্টন অ্যাগারের করা ৪৭তম ওভারের তৃতীয় বলে পয়েন্ট দিয়ে চার হাঁকান সাকিব। পরের বলে কাট করতে গিয়ে উইকেটের পেছনে ম্যাথু ওয়েডকে ক্যাচ দিয়ে বিদায় নেন এই টাইগার ব্যাটসম্যান।
শীর্ষ পাঁচ ব্যাটসম্যানকে আউট করে ম্যাচের নিয়ন্ত্রণ অনেকটাই নিয়ে নেয় অস্ট্রেলিয়া। কিন্তু এরপরই অজি শিবিরে পাল্টা আঘাত হানেন মুশফিক ও সাব্বির। এই দুজনের সেঞ্চুরি জুটিতে দারুণভাবে ম্যাচে ফিরে আসে বাংলাদেশ। দিনের শেষ ঘণ্টায় সাব্বিরকে হারিয়ে হোঁচট খায় বাংলাদেশ। ৮২তম ওভারে বাংলাদেশ শিবিরকে ধাক্কা দেন সেই লায়নই। তার করা ওভারের দ্বিতীয় বলে পুল করতে গিয়ে পায়ের ব্যালান্স রাখতে পারেননি সাব্বির। পা 'চুল ব্যবধানে' শূন্যে থাকা অবস্থায় সাব্বিরকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন ম্যাথু ওয়েড।
দিনের শেষ বেলায় উইকেট হারানোর পুরনো অভ্যাস রয়েছে বাংলাদেশের। সাব্বিরের বিদায়ে তাই টাইগার সমর্থকরা চিন্তায় ছিলেন। তবে নাসির ও মুশফিক ৩১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে নিরাপদেই মাঠ ছাড়লে শক্ত ভিত পায় বাংলাদেশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া