adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুপুরে খাওয়ার পর আলসেমি কাটাতে কী যা করবেন

DUPURডেস্ক রিপাের্ট : বেলা গড়িয়ে দুপুর এলেই চোখ যেন বন্ধ হয়ে আসে৷ বিশেষ করে দুপুরের খাবার খাওয়ার পর পর। কাজের মাঝে এই ঘুম ঘুম ভাবের কারণে কাজে মনযোগ দেওয়া অনেক কষ্টকর হয়ে দাঁড়ায় কিন্তু কাজ ঠিকই চালিয়ে যেতে হয়। যারা ঘরে থাকেন তারা কিছুক্ষণ চোখ বন্ধ করে শুয়ে নিলে সমস্যা নেই কিন্তু যারা অফিসে থাকেন তাদের জন্য এটা বেশ যন্ত্রণাদায়ক। জেনে নিন কি করা যায় এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে?

দুপুরের এই ঘুমঘুম ভাব থেকে মুক্তি পাওয়ার জন্য রইল সহজ কয়েকটা টিপস:

১. দুপুরে কার্বোহাইড্রেট জাতীয় খাবার বেশি না খেয়ে প্রোটিন, আয়রন ধরণের খাবার বেশি খান এতে ঘুম ঘুম ভাব দূরে রাখতে পারবেন।

২. দুপুরের খাবার খুব তারাহুরা করে খাবেন না৷ গোগ্রাসে খাওয়াটা স্বাস্থ্যের পক্ষেও খারাপ৷ অল্প অল্প করে বেশি সময় ধরে খান। এতে শরীরে শর্করার মাত্রা বজায় থাকবে এবং অলসতাও আসবে না।

৩. খাওয়ার পর জল পান করুন। দেহ যতটা হাইড্রেট থাকবে ক্লান্তি ততো কম লাগবে। এর ফলে ঘুম ঘুম ভাব দূর হয়ে যাবে।

৪. দুপুরের খাওয়ার পর শক্তি বাড়াতে হালকা ব্যায়াম করুন। একটু হাঁটাহাঁটি বা নড়াচড়া করলে শরীরের রক্ত চলাচল বাড়বে। রক্ত চলাচল ঠিকঠাক হলে শরীরে অক্সিজেন এবং প্রয়োজনীয় পুষ্টি পেশিতে পৌঁছে যায়, এতে শক্তি বাড়ে। তাই খাওয়ার পর অফিসের ডেস্ক থেকে উঠে ১০ থেকে ১৫ মিনিট একটু হেঁটে আসুন বা হালকা ব্যায়াম করুন।

৫. গবেষণায় বলা হয়, ২০ মিনিট চুইংগাম চিবোনো মানসিক উত্তেজনাকে ধরে রাখতে সাহায্য করে। এটি এনার্জি ধরে রাখতে সাহায্য করে৷ তবে অতিরিক্ত চুইংগাম খাওয়াও ঠিক নয় ৷

৬. খাওয়ার এক ঘণ্টা পর কফি খেতে পারেন। দুপুরের ভারী খাবারের পর কফি খেলে তা এনার্জি ধরে রাখতে সাহায্য করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া