adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন প্রকাশের সময় হয়নি: অর্থমন্ত্রী

MUHITডেস্ক রিপাের্ট : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় সরকার গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশের সময় এখনও হয়নি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
২৩ আগস্ট বুধবার বিকেলে অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত অর্থ উদ্ধারে সরকার গঠিত টাস্কফোর্স কমিটির বৈঠক শেষে তিনি একথা জানান।
আর্থিক বিভাগের সিনিয়র সচিবকে প্রধান করে গঠিত টাস্কফোর্স কমিটি পঞ্চম বৈঠক অনুষ্ঠিত হয় বুধবার। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী।
বৈঠক শেষে তিনি জানান, রিজার্ভ চুরির ঘটনায় সরকার গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশের সময় এখনও হয়নি। অবশিষ্ট অর্থ ফেরত পাওয়ার বিষয়ে সরকার এখনও আশবাদী। এ জন্য আরও সময় লাগবে।চুরি হওয়া অর্থ উদ্ধারে আইনি প্রক্রিয়ার পাশাপাশি কূটনৈতিক তৎপরতা বাড়াবে বাংলাদেশ।

বৈঠক সূত্রে জানা গেছে, মামলা ছাড়াই কূটনৈতিক প্রচেষ্টা বাড়িয়ে সমঝোতার ভিত্তিতে টাকা ফেরত আনার পক্ষে মত দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা। তারা বলেছেন, মামলা মোকাদ্দমা করলে জটিলতা আরও বাড়বে। এতে অবশিষ্ট টাকা ফেরত পাওয়ার যে সম্ভবনা তৈরি হয়েছে তা ব্যাহত হবে। বাংলাদেশ ব্যাংকের এ যুক্তি টাস্কফোর্স গ্রহণ করেছে এবং সে অনুযায়ী এগোতে চায় সরকার।
অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, অ্যাটর্নি জেনারেলের কার্যালয় ও পুলিশ সদর দফতরের প্রতিনিধিরা অংশ নেন। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে অর্থ উদ্ধারের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরা হয়।
বৈঠকে জানানো হয়, ফিলিপাইনে যাওয়া অর্থের মধ্যে কিম অং থেকে উদ্ধার হওয়া এক কোটি ৫২ লাখ ডলার ফেরত পাওয়ার পর বাকি ৬ কোটি ৫৮ লাখ ডলার ফেরতের চেষ্টা চলছে। বাকি অর্থের মধ্যে কিম অংয়ের প্রতিষ্ঠানে কাজ করতেন এমন দুইজনের অ্যাকাউন্টে জব্দ থাকা ১২ লাখ ডলার ফেরত পাওয়ার বিষয়টি এখন সময়ের ব্যাপর মাত্র। আর ফিলিপাইনের সোলায়ের ক্যাসিনোর অ্যাকাউন্টে জব্দ থাকা ২ কোটি ৯০ লাখ ডলারের মধ্যে প্রতিষ্ঠানটি নিজ থেকে ২২ লাখ ডলার ফেরত দিতে রাজি হয়েছে। তবে বাংলাদেশ চাইছে জব্দ থাকা পুরো অর্থ। দেশটির আদালতে বিষয়টি এখন বিচারাধীন। এছাড়া চুরির অর্থ ভাঙিয়ে দেওয়ার অপরাধে লাইসেন্স বাতিল হওয়া ফিলিপাইনের মুদ্রা বিনিময়কারী প্রতিষ্ঠান ফিলরেমের অ্যাকাউন্টে জব্দ রয়েছে এক কোটি ৭০ লাখ ডলার। এসবের বাইরে কিম অংয়ের কাছে আরও প্রায় ২ কোটি ডলারের মতো রয়েছে। যদিও কিম অংয়ের দাবি— জুয়াড়িরা ক্যাসিনোতে চিপস কিনে জুয়া খেলে ওই অর্থ জিতি নিয়ে গেছে। কূটনৈতিক তৎপরতা বাড়ানোর মাধ্যমে এসব অর্থ উদ্ধার সম্ভব।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে গত বছরের ফেব্রুয়ারিতে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর মধ্যে শ্রীলংকায় যাওয়া ২ কোটি ডলার ওই সময়ই ফেরত পায় বাংলাদেশ। আর ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের মাধ্যমে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে ক্যাসিনো ব্যবসায়ী কিম অং দেড় কোটি ডলার ফেরত দেন, কিছু প্রক্রিয়া শেষে গত নভেম্বরে যা ফেরত এসেছে। বাকি অর্থ ফেরত পেতে দেশটির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে বাংলাদেশ। গত বছরের নভেম্বরে আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল দেশটির বিভিন্ন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে। এছাড়া চুরির অর্থ উদ্ধারে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ এবং সুইফটের সঙ্গে দুই দফা বৈঠক হয়েছে। সর্বশেষ গত ২১ মে অনুষ্ঠিত বৈঠকের পর তৃতীয় পক্ষীয় যৌথ বিবৃতির মাধ্যমে জানানো হয়, অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা এবং ভবিষ্যতে যেন এ ধরনের দুর্ঘটনা না ঘটে সে বিষয়ে পারস্পরিক সহযোগিতা বাড়ানো হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া