adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

না’গঞ্জের সাত খুন মামলায় নূর হোসেন, তারেক সাঈদসহ ১৫ ফাঁসি বহাল- ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড

SAYEDডেস্ক রিপাের্ট : নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের করা জেল আপিল ও রাষ্ট্রপক্ষের করা ডেথ রেফারেন্সের (মৃত্যুদণ্ড অনুমোদন) ওপর রায়ে হাইকোর্ট ১৫ জনের ফাঁসি ও ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন।

বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলাম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ রায় ঘোষণা করেন। সকাল সাড়ে ১০টায় তারা এ রায় পড়া শুরু করেন এবং তা শেষ হয় বিকেল সাড়ে ৪টায়।

এর আগে গত ২৬ জুলাই আসামিদের করা আপিল ও ডেথ রেফারেন্সের ওপর শুনানি শেষে ১৩ আগস্ট রায়ের জন্য দিন ধার্য করেন হাইকোর্ট। তবে ওইদিন রায় ঘোষণার জন্য প্রস্তুত না হওয়ায় পরে ২২ আগস্ট রায়ের দিন পুননির্ধারণ করা হয়। এরই ধারাবাহিকতায় হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের দৈনন্দিন কার্যতালিতায় মঙ্গলবার মামলাটি রায়ের জন্য এক নম্বরে ছিল।

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত নুর হোসেনসহ আসামিদের নিয়মিত ও জেল আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট।

নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন গত ১৬ জানুয়ারি রায়ে র‌্যাবের সাবেক কর্মকর্তা (বরখাস্ত) লে, কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেনসহ ২৬ জনকে মৃত্যুদণ্ড দেন। বাকি নয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। ওই রায়ের বিরুদ্ধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২৬ জনের মধ্যে গ্রেফতার ও আত্মসমর্পণ করে কারাগারে থাকা ২০ জন হাইকোর্টে নিয়মিত ও জেল আপিল করেন। পলাতক ৬ জন আপিল করেনি।

সাত খুন মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি হয়ে ২৬ জুলাই যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। ৩৩ কার্যদিবসে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল মান্নান মোহন, জাহিদ সারোয়ার কাজল ও সহকারি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ এবং আসামিপক্ষে ছিলেন মনসুরুল হক চৌধুরী ও এসএম শাহজাহান শুনানি করেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে ২০১৪ সালের ২৭ এপ্রিল ফতুল্লার লামাপাড়া থেকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়। নিহত অন্যরা হলেন নজরুলের বন্ধু মনিরুজ্জামান স্বপন, তাজুল ইসলাম, লিটন, গাড়িচালক জাহাঙ্গীর আলম ও চন্দন সরকারের গাড়িচালক মো. ইব্রাহীম। ওই ঘটনায় নিহত নজরুলের স্ত্রী সেলিনা হোসেন বিউটি ও চন্দন সরকারের জামাতা বিজয় কুমার পাল ফতুল্লা মডেল থানায় দুটি মামলা করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া