adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কােরবানি উপলক্ষে সাতক্ষীরা সীমান্ত দিয়ে ঢুকছে ভারতীয় গরু- ৫০ হাজার কৃষক ক্ষতির মুখে

COWডেস্ক রিপাের্ট : গরু বিক্রি নিয়ে বিপাকে সাতক্ষীরার খামারি ও কৃষকরা। ভারতীয় গরু প্রবেশ করায় গরুর দাম পড়তে শুরু করেছে। এতে ক্ষতির সম্মুখিন জেলার অর্ধলাখ খামারি ও কৃষক।    
জেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, সাতক্ষীরায় এবার ৩২ হাজার গরুসহ ৫৩ হাজার বিভিন্ন ধরনের পশু কোরবানির জন্য প্রস্তত করা হয়েছে। যা দিয়ে কোরবানির চাহিদা পুরণ হবে জেলাবাসীর।
কৃষক ও খামারিরা জানান, জেলায় এবার যে পরিমাণ গরু মোটাতাজা করা হয়েছে তা জেলার চাহিদা মিটিয়ে বাইরে রপ্তানি করা যাবে।
এদিকে সাতক্ষীরা সীমান্ত দিয়ে বৈধ ও অবৈধ পথে ভারত থেকে গরু আসছে। অবৈধ পথে বা চোরাচালানের মাধ্যমে কী পরিমাণ গরু আসছে? তার হিসাব না থাকলেও বৈধ পথের একটি হিসাব রয়েছে কাস্টমস ও ভ্যাট অফিসে।
সাতক্ষীরার চারটি সীমান্ত এলাকা দিয়ে ২০১৬-২০১৭ অর্থবছরে গরু এসেছে ১ লাখ ১৪ হাজার ৩৯৮টি।
সাতক্ষীরার রজাস্ব কর্মকর্তা আব্দুল লতিফ জানান, সাতক্ষীরা কুলিয়া, সোনাবাড়িয়া, সাতানি ও বসন্তপুর সীমান্ত দিয়ে ২০১৬-২০১৭ অর্থবছরে এ পর্যন্ত গরু এসেছে ১ লাখ ১৪ হাজার ৩৯৮টি। এরমধ্যে ২০১৭ সালে জানুয়ারি মাসে এসেছে ২৫ হাজার ১শ ৭৩টি। ফেব্রুয়ারি মাসে এসেছে ১৫ হাজার ৫শ ৪৭টি। মার্চ মাসে ৩ হাজার ৫শ ৯৯টি। এপ্রিল মাসে ২৭৫টি। মে মাসে ১ হাজার ৩শ ৮২টি, জুন মাসে ২ হাজার ৫শ ৭২টি, জুলাই মাসে ৩ হাজার ২শ দুইটি ও আগস্ট মাসে ৩ হাজার ৮শ ৩৪টি গরু সাতক্ষীরা সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।
তিনি আর বলেন, এছাড়া ২০১৬ অর্থবছরে জুলাই মাসে কুলিয়া সীমান্ত দিয়ে ১ হাজার ৮১১টি, সোনাবাড়িয়া সীমান্ত দিয়ে ৫৪৭টি, সাতানি সীমান্ত দিয়ে ২০৮টি ও বসন্তপুর সীমান্ত দিয়ে ১ হাজার ২৫৪টি গরু এসেছে। সেপ্টেস্বর মাসে ৪ হাজার ৬৫০টি, অক্টোবর মাসে ১৫ হাজার ৪৮১টি, নভেম্বরে ১৬ হাজার ৫৭টি ও ডিসেম্বরে ২০ হাজার ২০৭টি গরু এসেছে।
তিনি আরও বলেন, প্রতিদিন সাতক্ষীরা সীমান্ত দিয়ে দুই থেকে তিনশ গরু আসছে। এসব গরু কাস্টম করিডোর করে বৈধ করা হয়। তাতে খরচ হয় ৫১০ টাকা। এরপর এসব গরু রাজধানীসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরে কিনে নিয়ে যায় ব্যবসায়ীরা।
এ হিসাবে আগস্টের প্রথম সপ্তাহে এক হাজার ৬৭০টি গরু ও ৩২০টি ছাগল এসেছে। এ সংখ্যা ক্রমেই বাড়বে বলে কাস্টম কর্মকর্তা ও গরু ব্যবসায়ীদের ধারণা।
তালা উপজেলার নগরঘাটা গ্রামের খামার মালিক ইবাদুল ইসলাম বলেন, ছয় মাস ধরে ৫২টি গরু মোটাতাজা করেছেন। তিনি গড়ে প্রতিটি গরু কিনেছিলেন ৮৮ হাজার টাকা করে। তখন গরুর গায়ে মাংস ছিল ৫ মন করে। বর্তমানে প্রতিটি গরু বেড়ে ওজন হয়েছে ৮ মন করে। এসব গরু কুরবানির জন্য প্রস্তুত করেছিলেন খামার মালিক ইবাদুল ইসলাম। সম্প্রতি ভারত থেকে গরু আসায় জেলায় দেশি গরুর চাহিদা কমেছে।
তিনি আক্ষেপ করে বলেন, গরু ব্যবসায়ীরা খামারে এসে যে দাম বলছে তা ছয় মাস আগে কেনা দামের চেয়ে কম।
তিনি আরও বলেন, ধীর্ঘদিন সাতক্ষীরা সীমান্ত দিয়ে গরু আসা বন্ধ ছিল। হঠাৎ করে গরু আসা শুরু করেছে। এভাবে যদি কুরবানি পর্যন্ত গরু আসে, তাহলে দেশি খামার মালিকরা ব্যাপক ক্ষতির সম্মুখিন হবেন।
সাতক্ষীরা শহরের মুনজিতপুর গ্রামের খামার মালিক জাহাঙ্গির হোসেন জানান, তার খামারে ১০টি গরু কোরবানির জন্য মোটাতাজাকরণ করেছেন। ইতিমধ্যে দুই একজন ব্যবসায়ী খামারে এসে গরু দেখে গেছেন। তারা যে দাম বলেছেন সেটা খুবই কম।
যদি উপযুক্ত দাম না পান তাহলে গরু বিক্রি করবেন না বলে তিনি জানান।
তিনি আরও বলেন, খামারের এসব গরুগুলোকে মোটাতাজা করতে ক্ষতিকর কোনও ওষুধ ব্যবহার করা হয় না। বিচালি, জাও-ভাত ও পালিশ খাওয়ানো হয় গরুগুলোকে। নিয়মিত গোসল করানো হয়।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সমরেশ চন্দ্র দাশ বলেন, জেলায় ৩২ হাজার গরুসহ ৫৩ হাজার বিভিন্ন ধরনের পশু কোরবানির জন্য প্রস্তুত রাখা হয়েছে। যা দিয়ে কোরবানির চাহিদা পুরণ হবে জেলাবাসীর।
তবে ভারত থেকে যে পরিমাণ গরু আসছে তাতে জেলা খামার মালিকরা ক্ষতির সম্মুখিন হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সম্প্রতি ভারত থেকে গরু আসায় জেলায় খামর মালিকরা ক্ষতিগ্রস্ত হবেন। পশুর যে পরিমাণ দাম পাওয়ার কথা হয়তো সে পরিমাণ দাম পাবে না।
খামার মালিকরা সামান্য ক্ষতিগ্রস্ত হবে বলে তিনি স্বীকার করেন।
এবারের ঈদে কোরবানির পশুর দাম অস্বাভাবিক বেড়ে যাবে বলে আশঙ্কা করা হলেও কিছুদিন ধরে এ অঞ্চলের পশুর হাটগুলোতে ভারতীয় গরু আসা বেড়ে যাওয়ায় দাম ক্রেতাদের নাগালের  আসতে শুরু করেছে। এতে অনেকটা খুশি পশু ক্রেতারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া