adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ক্রায়োথেরাপি’ নেইমারের!

NAIMARস্পোর্টস ডেস্ক : তাপমাত্রা ১০-এ নামলেই বাঙালি কাঁপতে থাকে। সোয়েটার, মাফলার জড়িয়ে জুবুথুবু দশা হয়। সেখানে কি না মাইনাস ১৫৭ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়ে থাকা। তাও আবার খালি গায়ে। কে দেখালেন এমন সাহস? কেন দেখালেন? সাহস দেখাতে গিয়ে কিছু হয়ে যায়নি তো। ঝাঁকে ঝাঁকে প্রশ্ন নিশ্চয় মনের মধ্যে উঁকি দিচ্ছে। কিন্তু এই অবিশ্বাস্য কাজটাই করে বসেছেন নেইমার।
‘ক্রায়োথেরাপি’ চেম্বারে ঢুকেছিলেন নেইমার। সেই চেম্বারে ঢুকে কী হল, তার ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করেছেন ব্রাজিলীয় ফরোয়ার্ড। প্রায় সাত মিটার লম্বা কন্টেনারের মধ্যে নেইমার ঢুকেছিলেন আদুর গায়ে। ওই কন্টেনার পুরো বরফে ভর্তি। তাপমাত্র, হিমাঙ্কের নিচে ১৫৭ ডিগ্রি সেলসিয়াস। সেখানে ঢোকার পর প্রথমে যা হওয়ার তাই হয়েছে নেইমারের। ঠা-ায় ঠকঠক করে কাঁপতে থাকেন। চিৎকারও করে ওঠেন। তবে নেইমার যখন ওই বরফের কন্টেনারে প্রথম ঢোকেন, তখন তাপমাত্রা কিছুটা কমিয়ে ১৫১ ডিগ্রি রাখা হয়েছিল। পরে আরও ছয় ডিগ্রি কমানো হয়। ক্রায়োথেরাপি সাধারণত অস্ত্রোপচার বা চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। ঠান্ডা জলে বা বরফের প্যাক দিয়ে যে চিকিৎসা করা হয়, ক্রায়োথেরাপি হল তারই একটি ভিন্ন রূপ। এই থেরাপি নেওয়ার পর একজন প্লেয়ারের পারফরমেন্সের মান এবং ক্ষিপ্রতাও বাড়ে।
এছাড়া একজন ফুটবলারের শরীরকে তরতাজা করতেও এই থেরাপি সাহায্য করে। চোট-আঘাত লাগলে দ্রুত সেরে ওঠাও সম্ভব হয়। ঘুমের সমস্যা থাকলে তাও কেটে যায়। সব মিলিয়ে এই থেরাপির গুণ অনেক। তাই প্যারিস সাঁ জাঁ-তে ক্রায়োথেরাপির ব্যবস্থা রয়েছে ফুটবলারদের জন্য। নেইমার সেই থেরাপিই নিয়েছেন। ধরনটা কঠিন, ভাবলেই কাঁপুনি ধরে যায়। কিন্তু নিজের পারফরমেন্সের উন্নতির জন্য নেইমার এই সাহসটা দেখিয়েছেন। তিনি যে কতটা মরিয়া নিজেকে ছাপিয়ে যেতে, এই ঘটনা যেন নতুন করে তার প্রমাণ দিল।-আজকাল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া