adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ষোড়শ সংশোধনী – রায় না পড়েই আ.লীগ ও বিএনপি প্রতিক্রিয়া জানাচ্ছে : নূরুল কবীর

NURULডেস্ক রিপাের্ট : ষোড়শ সংশোধনী বাতিলের রায় প্রসঙ্গে আওয়ামী লীগ এবং বিএনপির যারা যারা প্রতিক্রিয়া ব্যক্ত করছেন তাতে আমার মনে হয় তারা এই রায়টি সম্পূর্ণ না পড়েই এইসব প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এমন মন্তব্য করেছেন দৈনিক পত্রিকা ‘নিউ এইজ’ এর সম্পাদক নুরুল কবীর। চ্যানেল আইয়ের ‘তৃতীয় মাত্র’ অনুষ্ঠানে তিনি আরও বলেন, এই রায় নিয়ে বিএনপির যে উৎসাহ আমরা দেখলাম তাতে আমার মনে হয় তারা জানেই না যে, তাদের নেতা জিয়াউর রহমানের শাসনকে আরেকবার অবৈধ বলা হয়েছে এই রায়ে। আর যদি দেখে পড়ে থাকে তাহলে তারা তাদের নিজেদের নেতার প্রতি তেমন অঙ্গিকারবদ্ধ না। কারণ তারা চিন্তা করছে সামনের নির্বাচনে কতদূর লাভ হবে।

তিনি আরও বলেন, আর আওয়ামী লীগের দিক থেকে যদি লক্ষ্য করি তাহলে দেখা যায় যে, এই রায়ের মধ্যে একমাত্র আওয়ামী লীগের প্রথম সাড়ে ৩ বছরের সরকারকে গণতান্ত্রিক সরকার বলা হয়েছে। আর কোনো সরকারের আমলকেই কোনো সার্টিফিকেট দেওয়া হয়নি। অথচ সেই সাড়ে ৩ বছরের সময়কালের মধ্যেই কিন্তু একদলীয় শাসন ব্যবস্থা এসেছিল। অর্থাৎ প্রধান বিচারপতি বোঝাতে চাইছেন মুক্তিযোদ্ধা। তাহলে মুক্তিযুদ্ধের যে রাষ্ট্র হওয়ার কথা ছিল সেখানে একদলীয় শাসন ব্যবস্থার সাথে যায় না। কিন্তু এটাকে তিনি খুবই গণতান্ত্রিক ব্যবস্থা বলেছেন। এটা আবার আওয়ামী লীগ স্বীকৃতি দিতে রাজি না।

তিনি আরও বলেন, হিরো ইতিহাস তৈরি করেন। আরেকটা হচ্ছে ইতিহাস হিরো তৈরি করে। অর্থাৎ ইতিহাস এবং হিরো একে অন্যের দ্বারা প্রভাবিত হয়। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে বঙ্গবন্ধু কিন্তু নিজেও কোনোদিন দাবী করেননি যে আমি একা করেছি বরং তার ভাষনে তিনি বলেছিলেন, ‘আমি নেতা নই আমি কর্মী। নেতারা শুয়ে আছে  ঐখানে- সোহরাওয়ার্দী ও এ কে ফজলুল হকের কবর দেখিয়ে বলেছিলেন।

পৃথিবীর ইতিহাসে নেতৃত্ব একটা রিলে রেসের মতো। প্রথম যিনি শুরু করেন বঙ্গবন্ধু তার ছাত্র ছিলেন। এই নেতাদের কারো অবদান অস্বীকার করার কিছু নাই। এই েধারাবাহিকতার সর্বশেষ নেতা যিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত অপ্রতিরোধ্য নেতা শেখ মুজিবুর রহমান। তার মানে এই নয় মওলানা ভাষানির অবদান নাই, কমরেড মনি সিংহের অবদান নাই। স্বাধীনতার দীর্ঘ রাজনৈদতক সংগ্রামে একেক সময় একেক নেতার একেক রকম ভূমিকা রয়েছে।

https://www.youtube.com/watch?v=1FRs_ALk4yw

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া