adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘আমেরিকা বেশি বাড়াবাড়ি করলে পরমাণু কর্মসূচি চালু করবে ইরান’

IRANআন্তর্জাতিক ডেস্ক : পরমাণু কর্মসূচী ইস্যুতে ফের যুক্তরাষ্ট্রকে একহাত নিল ইরান। এবার তেহরানের স্পষ্ট ঘোষণা যুক্তরাষ্ট্র নতুন করে আর কোনো নিষেধাজ্ঞা আরোপ করলে ‘কয়েক ঘণ্টার’ মধ্যেই পরমাণু কর্মসূচি পুনরায় চালু হবে।

যুক্তরাষ্টকে সতর্ক করে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, 'নতুন কোনো নিষেধাজ্ঞা আরোপ হলে ‘কয়েক ঘণ্টার’ মধ্যেই পরমাণু কর্মসূচি পুনরায় চালু হবে। '

পাশাপাশি তার দাবি, বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে চুক্তি অনুযায়ী পরমাণু কর্মসূচি অনেকটাই কমিয়ে আনা হয়েছে। নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিনিময়ে এ চুক্তি সই করেছিল দেশটি। কিন্তু জুলাইয়ে ইরান কক্ষপথে একটি স্যাটেলাইট স্থাপনে সক্ষম রকেট নিক্ষেপ করে। মিসাইল পরীক্ষা করে ইরান জাতিসংঘের রেজল্যুশন ভঙ্গ করেছে এ অভিযোগ তুলে দেশটির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।  

ইরানও পাল্টা অভিযোগ করে বলে নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে চুক্তির শর্ত ভঙ্গ করেছে যুক্তরাষ্ট্র। দেশটি আরো জানায়, তাদের পরমাণু কর্মসূচি ধ্বংসাত্মক নয়; শান্তিপূর্ণ উদ্দেশ্যে পরিচালনা করা হয়।

গতকাল পার্লামেন্টে দেয়া এক ভাষণে ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেন, তার দেশ অবশ্যই পরমাণু চুক্তির প্রতি শ্রদ্ধাশীল। এটিকে তারা শান্তি ও কূটনীতির বিজয় বলে মনে করে। তবে চুক্তিটি একমাত্র বিকল্প হতে পারে না বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

রুহানি জানান, যারা আবারো আমাদের হুমকি দিচ্ছে, তাদের উদ্দেশে বলছি, ২০১৫ সালের তুলনায় আমাদের পরমাণু কর্মসূচি অনেক বেশি আধুনিক হয়ে উঠেছে। নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হলে মুহূর্তের মধ্যে পরমাণু কর্মসূচি চালুর ক্ষমতা রয়েছে আমাদের। তারা যদি আরো একবার পূর্ব অভিজ্ঞতার স্বাদ পেতে চায়, তাহলে সপ্তাহব্যাপী বা কয়েক মাস অপেক্ষা করতে হবে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া