adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হজ ভিসা সম্পন্ন ১ লাখ ২৩ হাজার বাংলাদেশির

HAZZ-1ডেস্ক রিপাের্ট : পবিত্র হজব্রত পালনের জন্য আজ (মঙ্গলবার) দুপুর ২টা পর্যন্ত মোট ১ লাখ ২৩ হাজার ২শ’ ১১ জন বাংলাদেশি নাগরিকের হজ ভিসা দিয়েছে সৌদি সরকার। মোট ভিসাপ্রাপ্তদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৪ হাজার ১শ’ ১৬ জন, বেসরকারি ব্যবস্থাপনার ১ লাখ ১৭ হাজার ৮শ’ ২৫ জন ও সরকারি বিভিন্ন দল, বেসরকারি ব্যবস্থাপনার মোনাজ্জেম ও হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) কার্যনির্বাহী কমিটির কর্মকর্তা ও সদস্য রয়েছেন ১ হাজার ১শ’ ১৮ জন।
ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল জলিল রাত সাড়ে ৮টায় জাগো নিউজের সঙ্গে আলাপকালে হজ ভিসার সর্বশেষ তথ্য তুলে ধরে এ সব তথ্য জানান। তিনি জানান, সরকারি ব্যবস্থাপনায় সংরক্ষিত মোট ৪ হাজার ২শ’ যাত্রীর মধ্যে ৪ হাজার ১শ’ ১৬ জনের ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২২ হাজার ৯শ’ ৯৮ জনের কোটার মধ্যে ১লাখ ১৭ হাজার ৮শ’ ২৫ জনের ভিসা হয়েছে। আগামীকাল ও পরশুর মধ্যে আরও ৪ হাজার থেকে সাড়ে ৪ হাজার হজযাত্রীর ভিসা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
শেষ পর্যন্ত ভিসাপ্রাপ্তদের মধ্যে সবাই সৌদি আরবে যেতে পারবে কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও যে সময় রয়েছে তাতে বিমানের অতিরিক্ত ফ্লাইট ও ফ্লাইটের হিসেবে স্বস্তিতে ও শান্তিতে হজ পালন করতে যেতে পারবেন।
চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮ জন হজযাত্রীর কোটা রয়েছে। শুধুমাত্র হজযাত্রীর কোটার হিসেবে মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত ১ লাখ ২১ হাজার ৯শ’ ৪১ জনের ভিসা হয়েছে। এ হিসেবে এখনও পর্যন্ত ভিসা বাকি রয়েছে ৫ হাজার ২শ’২৭ জনের।
ধর্ম সচিব জানান, বিগত বছর নির্ধারিত কোটার শতকরা ৯৭ ভাগের কিছু সংখ্যক বেশি হজযাত্রী হজে গেছেন। এবারও তেমন সংখ্যক হজযাত্রী হজে যেতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এদিকে মঙ্গলবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সৌদি আরব কর্তৃপক্ষ গত ১৪ আগস্ট পর্যন্ত ১ লক্ষ ১৮ হাজার ৯২৪ জন বাংলাদেশি হজযাত্রীর ভিসা অনুমোদন করেছে। ঢাকাস্থ সৌদি আরবের দূতাবাস জানিয়েছে, তাদের কাছে কোনো অমীমাংসিত ভিসা আবেদন নেই। এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় ঘনিষ্ঠভাবে কাজ করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া