adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাইরাল ‘সারাহা’ পিছনে থাকা রহস্যটা কি?

SAHRAডেস্ক রিপাের্ট : ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ এখন পুরো পৃথিবীর মানুষের কাছে এক জনপ্রিয় মাধ্যম। কিন্তু এখন এই দুই মাধ্যম ছাড়াও দিন কয়েকের মধ্যে আরো একটি মাধ্যম বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সৌদি আরব থেকে ‘সারাহা’ নামে একটি মেসেজিং অ্যাপ বাজারে ছাড়া হয়েছে যা গোটা বিশ্বে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করেছে। ইতিমধ্যেই এর ইউজারের সংখ্যা ৩০০ মিলিয়ন বা ৩০ কোটি ছাড়িয়ে। কিন্তু এই সংস্থার কর্মচারী আছেন মাত্র তিনজন।

‘সারাহা’ একটি আরবি শব্দ যার মানে হচ্ছে সততা। এর বৈশিষ্ট্য হচ্ছে যে আপনার প্রোফাইলের লিংক আছে এমন যে কেউ আপনাকে মেসেজ পাঠাতে পারবে, কিন্তু আপনি জানতে পারবেন না যে এ মেসেজ কে পাঠিয়েছে। স্ন্যাপচ্যাট লোকের প্রোফাইল লিংক শেয়ার করার সুযোগ করে দেয়ার পর থেকেই এই সারাহা অ্যাপটি ‘ভাইরাল’ হয়ে গিয়েছে অর্থাৎ দ্রুত লোকের মাঝে ছড়িয়ে পড়ছে। জুলাই মাসে অ্যাপলের অ্যাপস্টোরে তালিকার শীর্ষে ছিল এই সারাহা। 
এই অ্যাপের প্রতিষ্ঠাতা হচ্ছেন ২৯ বছর বয়স্ক জয়নাল আবদিন তওফিক। তাকে প্রশ্ন করা হয়েছিল- তার এই সারাহা যে এতো জনপ্রিয়তা পাবে তা তিনি ভেবেছিলেন কিনা। প্রতিষ্ঠাতা তওফিক বলেন, তিনি আশাবাদী ছিলেন। ভেবেছিলেন, ১০০০ মেসেজ পেলেই তিনি খুশি হবেন, কিন্তু তা এখন ৩০ কোটি ছাড়িয়ে গিয়েছে। 
তিনি আরো বলেন, যদিও এখানে কে মেসেজ পাঠাচ্ছে তার পরিচয় গোপন রাখার সুযোগ আছে। কিন্তু অনলাইনে হয়রানি, গালাগালি বা খারাপ আচরণ ঠেকানোর জন্যও তিনি কড়া প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছেন। ব্লক করার ব্যবস্থাও আছে এখানে। যদিও এই ‘অনলাইন অ্যাবিউজ’ সব প্ল্যাটফর্মের জন্যই সমস্যা। 
সুত্র : এপি 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া