২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

adv

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের ১৫টি চেক পয়েন্ট

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ সীমান্তে ১৫টি নতুন চেকপয়েন্ট স্থাপন করছে মিয়ানমার। ভয়েস অব আমেরিকার উদ্ধৃতি দিয়ে মালয়েশিয়ান  সান এ খবর প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার পার্লামেন্টে জানিয়েছে, সরকার সীমান্তে বেড়া নির্মাণকাজও আবার শুরু করছে। বাংলাদেশ সীমান্ত-সংলগ্ন রাখাইন রাজ্য থেকে নির্বাচিত পার্লামেন্ট সদস্য খিন শ’ ওয়াই সীমান্তে নতুন চেকপয়েন্ট স্থাপনের উদ্যোক্তা।
তিনি ভয়েস অব আমেরিকার মিয়ানমার সার্ভিসকে বলেন, সীমান্তে পর্যাপ্ত নিরাপত্তা না থাকায় বাংলাদেশ থেকে মিয়ানমারে ইচ্ছামতো লোকজন আসছে।
খিন শ’ ওয়াই বলেন, ‘বার্মার (বর্তমানে মিয়ানমার নামে পরিচিত) পশ্চিম প্রান্তে বাংলাদেশ সীমান্তে আমাদের বেড়া থাকলেও তা অবৈধ লোকদের আগমন থামাতে পারছে না।
তিনি বলেন, বাঙালি লোকজন  বেড়াতে গেছে। আমরা কেবল অবৈধ প্রবেশ দেখছি। এগুলো বন্ধ করার কোনো কার্যকর পথ পাচ্ছি না। এ কারণে আমরা চাই সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণ করুক। আমি রাখাইন অঞ্চলের নিরাপত্তা বাড়ানোর জন্য পার্লামেন্টে প্রস্তাব উত্থাপন করেছি। এখন আমি খবর পাচ্ছি যে সীমান্তে আরো ১৫টি নিরাপত্তা গেট নির্মাণ করা হবে। তবে সেগুলো ঠিক কোথায় স্থাপন করা হবে, তা আমি জানি না। খিন বলেন, ‘অধিকন্তু, পার্লামেন্টে এই প্রস্তাবটি পেশকারী ব্যক্তি হিসেবে আমি আশা করছি, সীমান্ত পরিস্থিতি নিয়ন্ত্রণ করার এটাই আরো কার্যকর পন্থা।
তিনি বলেন, আমি কেবল এটুকু বলতে পারি, রাখাইন রাজ্যের জন্য কিছু প্রস্তুতি চলছে। আর এই ব্যবস্থা যেহেতু রাখাইন সরকার নিচ্ছে, তাই স্থানীয় সরকারের তথ্য বিভাগের কাছেই সর্বোত্তম তথ্য জানা যেতে পারে। আগের মতো আর কেন্দ্রীয় সরকার সবকিছু নিয়ন্ত্রণ করে না। স্থানীয় সরকার এখন তাদের নিরাপত্তা নিয়ে কাজ করছে। তারা সেখানকার পুলিশ বাহিনীর সাথে মিলে কাজ করছে।
তবে রাখাইনের নিরাপত্তা কর্মকর্তারা এ ব্যাপারে ভোয়ার কাছে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া