adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

`এবার যুদ্ধের জন্য আসতে পারে উত্তর কােরিয়া, মার্কিন সামরিক বাহিনী প্রস্তুত’

U S Aআন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত মার্কিন সামরিক বাহিনী, জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই দেশের মধ্যে গত কয়েকদিনের সৃষ্ট উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে এ মন্তব্য করলেন তিনি।  বিবিসির সংবাদে প্রকাশ।
ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন,'মার্কিন সামরিক প্রস্তুতি পুরোপুরিভাবে সম্পন্ন হয়েছে, আশা করছি কিম জং উন এখন অন্য রাস্তা খুঁজবে।'
কোরিয়ান পেনিনসুলায় পারমানবিক যুদ্ধ লাগানোর চেষ্টা করছে বলে পিয়ংইয়ং তাকে অভিযুক্ত করার পর ট্রাম্প এ কথা বলেন।
 ইতিমধ্যে উত্তর কোরিয়াও মার্কিন যুক্তরাষ্ট্রের গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা নিয়েছে বলে ঘোষণা করেছে।
শুক্রবার, যে কোন ধরণের ক্ষেপনাস্ত্র হামলায় দ্বীপের বাসিন্দাদের প্রতি প্রস্তুতিমূলক বার্তা ও পরামর্শ দিয়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপসমূহের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা।
তারা বাসিন্দাদের সতর্ক করে বলেছেন, 'অগ্নিকুণ্ড বা ছাইয়ের দিকে না তাকাতে, নইলে এটা অন্ধ করে দিতে পারে।'
তারা আরও বলেন, 'অল্প দূরত্বে বিস্ফোরণ ঘটলে তাহলে সেটির ধাক্কা আসতে সময় নিবে ৩০ সেকেন্ড। এ সময় ঘরের মেঝেতে শুয়ে থাকতে হবে এবং মাথাকে নিরাপদ রাখতে হবে।'
এদিকে মস্কো বলেছে, 'ওয়াশিংটন এবং পিয়ংইয়ংয়ের মধ্যে হুমকি আদান প্রদান আমাদের উদ্বিগ্ন করে তুলছে।'
জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল বলেছেন, 'সামরিকভাবে কোন সমাধান নয় এবং একইসাথে হুশিয়ারিমূলক বক্তৃতা ছোঁড়াছুড়িও কাম্য নয়।'
গত জুলাই মাসে আন্তঃমহাদেশীয় দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এরপর থেকেই গত কয়েক সপ্তাহে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বাড়ে।
এ পরিপ্রেক্ষিতে পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাওয়ায় মার্কিন চাপে পিয়ংইয়ংয়ের ওপর আবার অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি অনুমোদন করেছে জাতিসংঘ। এরপর থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে হুঁশিয়ারি, পাল্টা হুঁশিয়ারি নিয়ে বাকযুদ্ধ চলছে।
এ পরিস্থিতিতে উত্তর কোরিয়া মার্কিন দ্বীপ গুয়াম আক্রমণের প্রস্তুতি সম্পন্ন করেছে বলে দাবি করলে উভয় দেশের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া