adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বদরুল হুদা চৌধুরী – “তবু ক্রিকেট ভালবাসি”

BADRULপাকিস্তান আমলে ষাটের দশকের সাহিত্য প্রেমী এবং ক্রীড়া সাহিত্য পাঠকদের ভুলে যাবার কথা নয়, বদরুল হুদা চৌধুরীর লেখা তবু ক্রিকেট ভালবাসি (১৯৬৬), দুটি ব্যাট একটি বল (১৯৬৭) এবং রুপে রসে ক্রিকেট (১৯৯৪) শিরোনামের তিনটি বই এদেশের পাঠকদের ক্রীড়া সাহিত্য তথা ক্রিকেট সাহিত্যের সাথে পরিচিত করে তুলেছিল। সেই থেকেই এ অঞ্চলে ক্রীড়া সাহিত্য চর্চার শুরু এবং পরবর্তিতে আরো অনেক লেখক, কবি, সাহিত্যিক এ ক্ষেত্রটিকে সম্মৃদ্ধ করেছেন। 
বাংলাদেশের ক্রীড়া ধারাবর্ণনা ও ক্রীড়া সাংবাদিকতার ক্ষেত্রে এক উজ্জল নক্ষত্র ছিলেন বদরুল হুদা চৌধুরী। চট্রগ্রামের এই কৃতি সন্তান ও ভাষা সৈনিকের জন্ম ১৯৩০ সালের ৯ সেপ্টেম্বর। তিনি একাধারে ক্রীড়াবিদ, ভাষা সংগ্রামী, ক্রীড়া সংগঠক, ক্রীড়া লেখক/সাংবাদিক ও ক্রীড়া ভাষ্যকার ছিলেন। তিনি সেই বিরল কৃতিত্বের অধিকারী যিনি এদেশের ক্রীড়াঙ্গনকে বহুমাত্রিক দৃষ্টিতে দেখার সুযোগ পেয়েছিলেন। মাঠে ও মাঠের বাইরে যারা সুন্দর সমন্বয় ঘটাতে পারেন তাঁরাই পান অধরা সাফল্য। এরই ধারাবাহিকতায় আমাদের এই অগ্রজ, ক্রীড়াঙ্গনের বদরু ভাই হয়ে উঠেছিলেন, যা সত্যিই অতুলনীয় এবং আজকের প্রজন্মের জন্য অনুকরনীয়। ক্রীড়াঙ্গনের বদরু ভাইয়ের অবাধ বিচরণ ছিল সাংস্কৃতিক অংগনেও। তিনি ছিলেন সংবাদ পাঠক ও উপস্থাপক। এসব সংশ্লিষ্টতা তাঁর ক্যারিয়ারে বহুমাত্রিকতার পরিস্ফুটন ঘটিয়ে এনে দিয়েছিল এক অনন্য সাধারণ সাফল্য। দির্ঘদিন ক্রিকেট, ফুটবল, হকির জাতীয় ও আন্তর্জাতিক খেলায় বেতার এবং টেলিভিশনে তাঁর সুমিষ্ট কন্ঠে ক্রীড়া ধারাবর্ণনা শুনেছেন দেশবাসী। হয়তো নতুন প্রজন্মের অনেকেই তাঁর নাম শোনেননি কিন্তু মধ্য বয়সী ও প্রবীন যারা তাঁকে চিনেন এবং তাঁর ধারাভাষ্য শুনেছেন, সবাই তাঁকে শ্রদ্ধাভরে মনে রেখেছেন এবং মনে রাখবেন আজন্ম। 
ক্রিকেটই ছিল তাঁর ভাললাগা এবং ভালবাসা। তাইতো তাঁর রচিত তিনটি উপন্যাসের প্রত্যেকটিই ছিল ক্রিকেট কেন্দ্রীক। 
মুল ধারার সাংবাদিকতাই ছিল তার পেশা। তবে নিয়মিত ক্রিকেট ও ক্রীড়াঙ্গন নিয়ে কলাম লিখতেন। বেতারে সংবাদ পাঠক হিসেবেও সুনামের সাথে কাজ করেছেন দির্ঘদিন। ষাটের দশকে যাদের হাত ধরে এ অঞ্চলে বাংলা ক্রীড়া ধারাবর্ণনা শুরু হয়েছিল তাদের অন্যতম হলেন আতিকুজ্জামান খাঁন, বদরুল হুদা চৌধুরী এবং আবদুল হামিদ।
১৯৬৭ সালে ঢাকায় অনুষ্ঠিত এমসিসি বনাম পাকিস্তান একাদশের মধ্যে তিনদিনের আনঅফিসিয়াল টেষ্ট ম্যাচ দিয়ে তাঁর ক্রীড়া ধারাবর্ণনা ক্যারিয়ার শুরু। ১৯৬৯ সালে ঢাকায় অনুষ্ঠিত প্রথম টেষ্ট ম্যাচ যেখানে প্রতিদ্বন্দ্বিতা করেছিল নিউজিল্যান্ড এবং স্বাগতিক পাকিস্তান, সেই ঐতিহাসিক ম্যাচেরও ধারাভাষ্য প্রদান করেন বদরুল হুদা চৌধুরী। 
দির্ঘদিন রোগ ভোগের পর ২০১৪ সালের ১০ আগষ্ট তিনি পরলোক গমন করেন। আজ তাঁর তৃতীয় মৃত্যুবার্ষিকী। অগ্রজ এই গুনী ব্যাক্তিকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি । 
ইথারে ভেসে আসা সেই পরিচিত কন্ঠস্বর – “ শ্রোতা বন্ধুরা আস-সালামুআলাইকুম, ঢাকা স্টেডিয়াম থেকে বদরুল হুদা চৌধুরী বলছি।” আজও সেই সুমধুর শব্দগুচ্ছ আমাদেরকে অনুরণিত করে। অধুনা তাঁর মতো করে অনেক তরুণ ক্রীড়া ভাষ্যকারও দর্শক-শ্রোতাদের বিভিন্ন মাঠ থেকে আমন্ত্রণ জানাচ্ছে এবং জানাবে- এটা একটা চলমান প্রক্রিয়া, প্রজন্ম থেকে প্রজন্মান্তরে এভাবেই চলে আসছে। সেটা আজও স্বরবে চলছে এবং তা চলবে অনন্তকাল। বদরুল হুদা চৌধুরীরা চলে গেছেন কিন্তু তাঁরা আমাদের সামনে যে আদর্শ ও মূল্যবোধের দৃষ্টান্ত রেখে গেছেন, তা থেকে আজ আমরা অনেক দুরে। ক্রীড়া ভাষ্যকার হিসেবে বদরু ভাইয়ের রেখে যাওয়া আদর্শ আজকের সকল ভাষ্যকারের জন্যই অনুকরনীয় এবং অনুসরণীয়। আমাদের কাজের মধ্যে দিয়েই আজন্ম বেঁচে থাকবেন বদরুল হুদা চৌধুরী। তাঁর দেখানো পথ এবং আদর্শ অনুকরণ এবং অনুসরণের মাধ্যমে আমরাই তাঁকে বাঁচিয়ে রাখবো অনন্তকাল।

লেখক- মো. সামসুল ইসলাম, ক্রীড়া ভাষ্যকার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া