adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জনসমাজে সংঘাত, হানাহানি, হিংসা-বিদ্বেষের গ্লানি থেকে পরিত্রাণের প্রেরণা বিশ্বকবির সৃষ্টিকর্ম : খালেদা জিয়া

kkkkkডেস্ক রিপাের্ট : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, জনসমাজে সংঘাত, হানাহানি, হিংসা-বিদ্বেষের কারণে যে গ্লানি ও তিক্ততা বিদ্যমান সেখান থেকে পরিত্রাণে বিশ্বকবির অমূল্য সৃষ্টিকর্ম আজো অসহায় মানুষকে এগিয়ে যেতে প্রেরণা যোগায়।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকীতে কবির আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে বিএনপি চেয়ারপারসন শনিবার এক বাণীতে এ কথা বলেন।
বেগম খালেদা জিয়া বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্যের অবিসংবাদিত প্রতিভা। বাংলা ভাষা ও সাহিত্যকে নিজ প্রতিভার আলোয় বিশ্বমানে উন্নীত করেছিলেন। তার সৃষ্টিকর্ম শুধু বাংলা ভাষাভাষী অঞ্চলেই নয়, সারাবিশ্বে গভীর প্রভাব বিস্তার করেছে। সাহিত্যের এমন কোনো শাখা নেই যেখানে তার অবদানে পরিপুষ্ট হয়ে উঠেনি। তার সাহিত্যভূবনে দেশমাতৃকা ও মানুষের জীবনই প্রধান উপজীব্য।
খালেদা জিয়া আরও বলেন, প্রকৃতি ও মানব প্রেমে সিক্ত তার কবিতা ও গান। তার রচিত গান আমাদের জাতীয় সংগীতের মর্যাদা পাওয়ায় আমরা গর্বিত।
বাণীতে তিনি বলেন, জনসমাজে সংঘাত, হানাহানি, হিংসা-বিদ্বেষের কারণে যে গ্লানি ও তিক্ততা বিদ্যমান সেখান থেকে পরিত্রাণের জন্য তার অমূল্য সৃষ্টিকর্ম আজো অসহায় মানুষকে এগিয়ে যেতে প্রেরণা যোগায়। আমি তার আত্মার শান্তি কামনা করছি।
অপর এক বিবৃতিতে রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকীতে আমি তার উজ্জল স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। স্মরণ করি বাংলা সাহিত্যকে বিশ্ব সাহিত্যের মর্যাদায় উন্নীত করতে তার অসামান্য অবদানের কথা।
ফখরুল বলেন, তিনি শুধু কবিই ছিলেন না, ছিলেন সমাজ, রাজনীতি ও সামাজিক সম্প্রীতির অক্লান্ত ভাষ্যকার। যা তিনি সাহিত্য ও কর্ম জীবনের শুরু থেকে আমৃত্যু করে গেছেন। আমি তার আত্মার শান্তি কামনা করি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া