adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অলিম্পিক আয়োজন নিয়ে ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের সমঝোতা

OLYMPICস্পোর্টস ডেস্ক : ২০২০ সালের পরবর্তী অলিম্পিক যে জাপানের টোকিও শহরে অনুষ্ঠিত হবে, তা আগে থেকেই নির্ধারিত ছিল। জোর প্রতিযোগিতা চলছিল ২০২৪ সালের অলিম্পিক আয়োজনের অনুমতি নিয়ে। ফ্রান্স ও যুক্তরাষ্ট্র—দুই দেশই চাইছিল ২০২৪ সালের অলিম্পিক আয়োজন করতে। তবে সম্প্রতি একটা সমঝোতা হয়েছে দুই দেশের মধ্যে এবং তাতে লাভ হয়েছে দুই দেশেরই।

২০২৪ সালের অলিম্পিক আয়োজনের ব্যাপারে শুরু থেকেই সোচ্চার ছিল ফ্রান্স। ১৯২৪ সালে অনুষ্ঠিত প্যারিস অলিম্পিকের ১০০ বছর পূর্তি স্মরণীয় করে রাখার জন্য ২০২৪ সালের অলিম্পিকটা খুব করেই আয়োজন করতে চায় ফ্রান্স। কিন্তু তাদের সেই প্রস্তাবে বাগড়া দিয়েছিল যুক্তরাষ্ট্র। তারা চেয়েছিল, লস অ্যাঞ্জেলেসে এই অলিম্পিক আয়োজন করতে। এ নিয়ে দুই দেশের মধ্যে জোর প্রতিদ্বন্দ্বিতাও হয়েছে। তবে শেষ পর্যন্ত ২০২৪ সালের অলিম্পিক আয়োজনের দাবি থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। এখন তারা নজর দিয়েছে ২০২৮ সালের অলিম্পিক আয়োজনের দিকে।

এ সমঝোতায় দুই দেশই লাভবান হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। ২০২৪ সালের অলিম্পিক আয়োজনে অনুমতি যে ফ্রান্সই পেতে যাচ্ছে, সেটা প্রায় নিশ্চিতই হয়ে গেছে। ২০২৮ সালের অলিম্পিকও শেষ পর্যন্ত হয়তো যাবে যুক্তরাষ্ট্রে। আগামী সেপ্টেম্বরে এ দুই আসরের আয়োজক দেশের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

যুক্তরাষ্ট্রে সর্বশেষ অলিম্পিক হয়েছিল ১৯৯৬ সালে, আটলান্টা শহরে। আর ২০০২ সালে সল্টলেক সিটিতে আয়োজিত হয়েছিল শীতকালীন অলিম্পিক।ইন্টারনেট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া