adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেশি ঘুমে মেদ বাড়ে, নাকি বাড়তি মেদই বেশি ঘুমের কারণ!

MADHডেস্ক রিপাের্ট : অনেকেই মনে করেন বেশি ঘুমানোর কারণে নাকি মেদ বাড়ে। অনেকে আবার বলেন শরীরে মেদ জমলে বেশি বেশি ঘুম পায়। সে সব তো ঠিক, কিন্তু নতুন গবেষণা বলছে কম ঘুম মেদ বেড়ে যাওয়ার বড় কারণ। সম্প্রতি নতুন এক দেখা যাচ্ছে যে, যারা কম ঘুমান তাঁদের মধ্যে ওবেসিটির প্রবণতা বেশি।

এই গবেষণার ফলে দেখা গেছে, যারা দিনে গড়ে ছয় ঘণ্টা ঘুমোন তাদের কোমরের পরিমাপ প্রতিদিন নয় ঘণ্টা ঘুমানো মানুষের তুলনায় তিন সেন্টিমিটার বেশি। কম ঘুমের মানুষের ওজনও বেশি।  

গবেষণার এই ফলাফলে আরও বলেছে যে, পর্যাপ্ত ঘুম না হওয়া ডায়াবেটিসের মতো অসুখেরও একটা বড় কারণ। ব্রিটেনের ‘ইউনিভার্সিটি অফ লিডিস’-এর গবেষক দলের পক্ষে গ্রেগ পটার জানিয়েছেন, "গোটা পৃথিবীতে ১৯৮০ সালের তুলনায় ওবেসিটি বা স্থূলত্বের শিকার মানুষের সংখ্যা এখন দ্বিগুণ। ওবেসিটি শুধু টাইপ টু ডায়াবেটিস নয়, আরও অনেক অসুখের কারণ। তাই কেন ওজন বাড়ে সেই গবেষণা অত্যন্ত জরুরি। "

মোট ১,৬১৫ জন পূর্ণবয়স্ক মানুষের ওপরে এই গবেষণা করা হয়। 'প্লাস ওয়ান' নামে জার্নালে জানানো হয়েছে যে, ১,৬১৫ জনের খাদ্য তালিকা এবং গড় ঘুমের সময় নিয়ে এই গবেষণা করা হয়। গবেষকদের দাবি, ইদানীং কম ঘুমের জন্য ওবেসিটি বাড়ছে।

তাদের আরও দাবি, প্রতিটি মানুষের দৈনন্দিন জীবনযাত্রার ওপরে নির্ভর করছে তার কতটা ঘুম জরুরি কিন্তু সাধারণ ভাবে একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে সাত থেকে নয় ঘণ্টা ভাল ঘুম প্রয়োজন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া