adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তরঙ্গ বরাদ্দ করে ২৪ ঘণ্টার মধ্যে সিটিসেলের সংযোগ চালুর নির্দেশ

CITI CELLডেস্ক রিপাের্ট : ২৪ ঘণ্টার মধ্যে বন্ধ থাকা বেসরকারি মোবাইল ফোন অপারেটর সিটিসেলের তরঙ্গ বরাদ্দ করে সংযোগ দিতে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। একইসঙ্গে সিটিসেলের লাইসেন্স পুনর্বহালের নির্দেশ দেন আদালত।
বিটিআরসির বিরুদ্ধে সিটিসেলের করা আদালত অবমাননার আবেদনের শুনানি শেষে মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে সিটিসেলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও অ্যাডভোকেট আহসানুল করীম। বিটিআরসির পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, কামরুল হক সিদ্দিকী ও খন্দকার রেজা-ই রাকিব।

শুনানি শেষে আহসানুল করীম জানান, আপিল বিভাগ দুটি শর্তে সিটিসেলকে তরঙ্গ বরাদ্দের সংযোগ দেয়ার নির্দেশ দেন। আসন্ন বিরোধ নিষ্পত্তি করার জন্য একটি কমিটি গঠন করে দেয়া এবং ১০০ কোটি টাকা ১৯ নভেম্বরের মধ্যে বিটিএরসিকে পরিশোধ করা। অথচ চলতি বছরের ১১ জুন সিটিসেলের তরঙ্গ বরাদ্দ বাতিল ও লাইসেন্স বাতিল করে দেয় বিটিআরসি। এ অবস্থায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের পর আজ আপিল বিভাগ এই আদেশ দেন।

এদিকে, আদালত সিটিসেলের কাছে বিটিআরসির পাওনা নিয়ে বিরোধ নিষ্পত্তির জন্য প্রফেসর জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে ৩ সদস্যর কমিটি গঠনের নির্দেশ দেন। কমিটিতে বিটিআরসির তরঙ্গ বরাদ্দ বিষয়ক পরিচালক ও যুগ্ম সচিব পর্যায়ের এক কর্মকর্তাকে সদস্য রাখতে বলা হয়েছে এবং এক মাসের মধ্যে বিরোধ নিষ্পত্তি করতে বলা হয়েছে।

এরআগে ২৪ জুলাই বন্ধ থাকা সিটিসেলের লাইসেন্স বাতিলের চূড়ান্ত সিদ্ধান্ত নেয় সরকার। বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান, সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমতি পাওয়ার পর সোমবার কমিশনের বিশেষ সভায় সিটিসেলের লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

বিটিআরসির কাছে পৌনে ৫০০ কোটি টাকা বকেয়া থাকায় গত বছরের ২১ অক্টোবর সিটিসেলের তরঙ্গ বন্ধ করে দেয় সরকার। এর ৩ নভেম্বর ১০০ কোটি টাকা পরিশোধের শর্তে সিটিসেলের তরঙ্গ বরাদ্দ অবিলম্বে খুলে দেওয়ার নির্দেশ দেন আপিল বিভাগ। তবে ১৯ নভেম্বরের মধ্যে এই ১০০ কোটি পরিশোধ করতে বলা হয়। নির্ধারিত সময়ের মধ্যে তা পরিশোধ করে সিটিসেল।

দেশের প্রথম মোবাইল ফোন অপারেটর কোম্পানি সিটিসেলের ৩৭ দশমিক ৯৫ শতাংশ শেয়ারের মালিক বিএনপি নেতা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খানের প্যাসিফিক মোটরস লিমিটেড। এছাড়া ফার ইস্ট টেলিকম লিমিটেড ১৭ দশমিক ৫১ শতাংশ শেয়ার ও সিঙ্গাপুরের প্রতিষ্ঠান সিংটেলের ৪৫ শতাংশ শেয়ার রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া