adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ধর্ষণ মামলায় হাইকোর্টে ধরা পড়লো ‘আয়নাবাজি’

raprreeডেস্ক রিপাের্ট : বাংলাদেশি সিনেমা ‘আয়নাবাজি’র আদলে অর্থের বিনিময়ে আসামির পক্ষে ভিন্ন একজনের সাজা খাটার ঘটনা ঘটেছে। আর এর ফলে ধর্ষণ মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি সেজে সাজা খাটতে গিয়ে দেশের উচ্চ আদালত হাইকোর্টের হাতে ধরা পড়লো মামলার আসল আসামি। 
১৯ জুলাই বুধবার বিচারপতি একেএম আব্দুল হাকিম ও এসএম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ ঘটনা ঘটে।
আদালতে আসামি আয়নাল হকের পক্ষে আইনজীবী ছিলেন, আইনজীবী গোলাম কিবরিয়া, আইনজীবী আজমিনা বেগম ও আইনজীবী কামরুন্নাহার সীমা। আরেক আসামি আরিফ খানের পক্ষে ছিলেন আইনজীবী আবদুল মজিদ মিয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুন-অর-রশিদ।
পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুন-অর-রশিদ জানান, এ মামলায় প্রতারণার মাধ্যমে বদলি সাজা খাটা ও জামিন নেওয়ার ঘটনাকে ‘জঘন্যতম’ বলে মন্তব্য করেছেন আদালত।
তিনি জানান, ‘আদালত বলেছেন যে, এ ধরনের ঘটনা বিচার বিভাগের জন্য হুমকিস্বরূপ। এ জাতীয় ঘটনা প্রতিরোধ করতে না পারলে বিচার বিভাগ সম্পর্কে সাধারণ মানুষ সঠিক ধারনা পাবে না। টাকা-পয়সা দিয়ে এভাবে যারা কেনাবেচা করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।’
এদিকে ধর্ষণ মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি সেজে সাজা খাটতে গিয়ে হাইকোর্টের কাছে ধরা পড়েন মানিকগঞ্জের সিংগাইর উপজেলার চক পালপাড়া গ্রামের আরজ খানের ছেলে আরিফ খান। তবে এ মামলার মূল আসামি একই গ্রামের মৃত আমির উদ্দিনের ছেলে আয়নাল হকও রক্ষা পায়নি। তাকেও কারাগারে পাঠিয়েছেন আদালত। একইসঙ্গে এই জালিয়াতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সিংগাইর থানার ওসিকেও আদালত নির্দেশ দিয়েছেন।
মামলার বিবরণে জানা যায়, আসামি আয়নাল হকের বিরুদ্ধে ২০০৪ সালের ২৮ জুন নারী ও শিশু নির্যাতন দমন আইনে সিংগাইর থানায় একটি ধর্ষণ মামলা করা হয়।
মামলার অভিযোগে ঘটনার তারিখ বলা হয় ২০০৩ সালের ৯ ডিসেম্বর। এ মামলায় তদন্ত শেষে সিংগাইর থানা পুলিশ আয়নাল হকের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়।
এরপর বিচার শেষে ২০১৩ সালের ২০ জানুয়ারি মানিকগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ আসামি আয়নাল হককে যাবজ্জীবন সাজা দিয়ে কারাদণ্ড দেয়। এ সময় আয়নাল হক মালয়েশিয়াতে ছিল। আদালত তাকে পলাতক দেখিয়ে সাজা দেয়। এ রায়ের পর আয়নাল হক সেজে একই গ্রামের আরিফ খান ২০১৩ সালের ২৪ সেপ্টেম্বর মানিকগঞ্জ আদালতে আত্মসমর্পণ করে।
পরে ২০১৪ সালের ওই রায় বাতিল চেয়ে হাইকোর্টে কোয়াশমেন্ট (বাতিল) আবেদন করেন আরিফ খান। এ আবেদনের ওপর হাইকোর্ট রুল জারি করেন।
মা আলেয়া বেগম তার ছেলের মুক্তির জন্য হাইকোর্টে আবেদন জানান। তার ছেলে আরিফ খানকে অবৈধভাবে আটক রাখা হয়েছে দাবি করে এ আবেদন করা হয়। এ আবেদনে হাইকোর্ট বিষয়টি তদন্ত করে পুলিশ প্রশাসনকে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।
কিন্তু আদালতে পুলিশের প্রতিবেদন না আসায় ২০১৫ সালের ২১ এপ্রিল হাইকোর্ট তাকে ছয়মাসের জামিন মঞ্জুর করেন। পাশাপাশি রুল জারি করেন। এরপর আরিফ খান কারাগার থেকে মুক্তি পান। রুলটি এখনো বিচারাধীন রয়েছে।
এদিকে আরিফ খান জামিনে মুক্তির পর আয়নাল হক ২০১৫ সালের ৫ জুন মালয়েশিয়া থেকে দেশে ফিরে আসে। এরপর ৯ জুলাই আদালতে আত্মসমর্পণ করেন। সেই থেকে তিনি কারাগারে। এরপর তিনি সাজা বাতিল চেয়ে হাইকোর্টে কোয়াশমেন্ট আবেদন করেন। আদালত পুনরায় রুল জারি করেন। রুলের ওপর শুনানিকালে বদলি সাজা খাটার ঘটনাটি আদালতের চোখে ধরা পড়ে।
পরে হাইকোর্ট দুই আসামি আয়নাল হক ও আরিফ খান এবং আরিফ খানের মা আলেয়া বেগমকে তলব করেন।
এ নির্দেশে আয়নাল হককে গত ৩ জুলাই কারাগার থেকে হাইকোর্টে হাজির করা হয়। আদালত তার বক্তব্য শোনেন। এরপর ১২ জুলাই আলেয়া বেগম হাইকোর্টে হাজির হয়ে বক্তব্য দেন। এ অবস্থায় গতকাল মঙ্গলবার আরিফ খানকেও হাজির করা হয়।
আরিফ খান আদালতকে জানান, ‘আয়নালের মামা আমাকে নগদ দুই লাখ টাকা প্রদান এবং বিনা টাকায় মালয়েশিয়ায় নেওয়ার প্রলোভন দেখিয়ে আয়নাল হক সাজিয়ে আদালতে আত্মসমর্পণ করায়। কিন্তু তারা তাদের শর্ত মত কাজ করেনি’।
এরপর বুধবার আদালত সকলপক্ষের বক্তব্য শোনেন ও আদেশ দেন। আদেশে আরিফ খান ও তার মা আলেয়া বেগমের আবেদনে জারি করা রুল খারিজ করা হয়। পাশাপাশি আয়নাল হকের আবেদনে জারি করা রুলের ওপর আগামী ২৬ জুলাই শুনানির দিন ধার্য করেন আদালত। এছাড়া মামলার মূল আসামী আয়নাল ও পূর্ব থেকে কারাগারে থাকা আরিফকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন হাইকোর্ট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া