adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সূচক লেনদেন দুটোই কমেছে

D S Eনিজস্ব প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকে মিশ্র প্রবণতা থাকলেও দেড় ঘণ্টা পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৪৭ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে এক হাজার ১৪৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ১১৫ কোটি ৮৬ লাখ টাকা কম। গতকাল রবিবার ডিএসইতে এক হাজার ২৬৩ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৩৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১৩৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ২১৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ১ হাজার ১৪৭ কোটি ৬০ লাখ ৭৯ হাজার টাকা।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৬৩ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার।

১৭ জুলাই সোমবার প্রকৌশল খাত সবচেয়ে ভালো অবস্থানে দিন শেষ করে। আর তাই প্রকৌশল খাতেই সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল টেক্সটাইল খাত এবং জ্বালানি খাত। তুলনামূলকভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া