adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তরা গণভবন থেকে মোনায়েম খানের নামফলক অপসারণ

MONAYEMডেস্ক রিপাের্ট : অবশেষে নাটোরের উত্তরা গণভবন থেকে অপসারণ করা হয়েছে কুখ্যাত স্বাধীনতাবিরোধী মোনায়েম খানের নামফলক।

১৫ জুলাই শনিবার দুপুরে কয়েকজন সংসদ সদস্য এবং জেলা প্রশাসনের কর্মকর্তারা মিলে এই নামফলক অপসারণ করেন।

এই নামফলক অপসারণের মাধ্যমে কলঙ্কমুক্ত হলো উত্তরা গণভবন। আর দীর্ঘদিন পর হলেও বঙ্গবন্ধুর পাশ থেকে সরিয়ে ফেলা হলো এই স্বাধীনতাবিরোধীর নামফলক।

শনিবার দুপুরে শহরের ভবানীগঞ্জ মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। সর্বস্তরের মানুষের অংশগ্রহণে র‌্যালিটি উত্তরা গণভবন গিয়ে শেষ হয়। পরে নাটোর-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস, নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোর-১ আসনের সংসদ সদস্য আবুল কালাম, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ড. আজাদুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান সাজেদুর রহমান খান, অতিরিক্তি জেলা প্রশাসক ড. চিত্তলেখা নাজনিন, নাটোর পৌরসভার মেয়র ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের আহ্বায়ক উমা চৌধুরি জলি, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আব্দুর রউফ, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমানসহ সর্বস্তরের মানুষ মিলে নামফলক টিকে অপসারণ করেন।

এর আগে উত্তরা গণভবন থেকে কুখ্যাত মোনায়েম খানের নামফলক অপসারণের জন্য গত ২৯ জুন প্রধানমন্ত্রী কার্যালয় থেকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় একটি চিঠি পাঠায়।  গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব সুরাইয়া বেগম স্বাক্ষরিত একটি চিঠি গত ৫ জুলাই নাটোরের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমানের কাছে এসে পৌঁছায়। চিঠিতে বলা হয়, নাটোর জেলার উত্তরা গণভবন হতে স্বাধীনতাবিরোধী কুখ্যাত রাজাকার মোনায়েম খানের নামফলক নাটোর জেলা প্রশাসনের সহায়তায় অপসারণ করে তা সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করার জন্য গণপূর্তের নির্বাহী প্রকৌশলীকে নির্দেশ দেয়া হয়েছে।

এরপর থেকেই নড়েচড়ে বসে নাটোরের গণপূর্ত বিভাগ ও জেলা প্রশাসন। এরই আলোকে শনিবার দুপুরে গণপূর্ত বিভাগ, জেলা প্রশাসন এবং স্থানীয় আওয়ামী লীগ আনুষ্ঠানিকভাবে মোনায়েম খানের নামফলক অপসারণ করে।

এবিষয়ে নাটোরের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে এবং মন্ত্রণালয়ের আদেশের পরিপ্রেক্ষিতে দীর্ঘদিন পর হলেও গণভবন থেকে মোনায়েম খানের নামফলক অপসারণ করা সম্ভব হয়েছে। এই অপসারণের মাধ্যমে কলঙ্কমুক্ত হলো উত্তরা গণবভন।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ড. আতিউর রহমান এক প্রতিক্রিয়ায় বলেন, জেলা প্রশাসক শাহিনা খাতুনের একান্ত প্রচেষ্টায় কুখ্যাত মোনায়েম খানের নামফলক অপসারণ করা সম্ভব হলো। এতে দীর্ঘদিন পর হলেও আজ নাটোরবাসী কলঙ্কমুক্ত হলো।

১৯৪৭ সালে দেশ বিভাগের পর দিঘাপতিয়া রাজবাড়ীর শেষ রাজা প্রতিভা নাথ রায় দেশ ত্যাগ করে ভারতে চলে যান। ১৯৫০ সালে জমিদারি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন পাস হওয়ার পর দিঘাপতিয়ার রাজ প্রাসাদটির রক্ষণা-বেক্ষণে বেশ সমস্যা দেখা দেয়। এসময় থেকে দিঘাপতিয়া রাজবাড়ী পরিত্যক্ত অবস্থায় থাকে। পরে ১৯৬৫ সালে তৎকালীন পাকিস্তান সরকার রাজবাড়ীটি অধিগ্রহণ করে। এরপর ১৯৬৭ সালের ২৪ জুলাই তৎকালীন পাকিস্তানের গর্ভনর মোনায়েম খান এটিকে গভর্নর হাউস হিসেবে উদ্বোধন করেন।

স্বাধীনতার পর বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ৯ ফেব্রুয়ারি গভর্নর হাউসকে উত্তরা গণভবন হিসেবে উদ্বোধন করেন। এরপর থেকেই এটি উত্তরা গণভবন হিসেবে পরিচিত। এছাড়া এই ভবনের মূল প্রাসাদের ভেতর মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সেই থেকে ভবনটি ‘উত্তরা গণভবনের' প্রকৃত মর্যাদা লাভ করে। এরপর থেকেই স্বাধীনতাবিরোধী মোনায়েম খান এবং স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামফলক গণভবনের মূল প্যালেসের প্রবেশদ্বারে পাশাপাশি অবস্থান করছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া