adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এ বছরেই বাংলাদেশ-শ্রীলংকার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি

P Mডেস্ক রিপাের্ট : বাণিজ্যিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও শ্রীলংকা এ বছরের মধ্যেই মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরে সম্মত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব এম শহীদুল হক।

১৪ জুলাই শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলংকান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার মধ্যে অনুষ্ঠিত বৈঠক ও দুই দেশের মধ্যে একটি চুক্তি এবং ১৩টি স্মারক স্বাক্ষরের পর এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা জানান।

পররাষ্ট্র সচিব জানান, বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং শ্রীলংকার প্রেসিডেন্ট বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে বিশেষ করে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো কিভাবে বৃদ্ধি ও জোরদার করা যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে।

এর আগে গত মার্চে জাকার্তায় ভারত মহাসাগর রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) নেতৃবৃন্দের শীর্ষ সম্মেলন চলাকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও লংকান প্রেসিডেন্টের মধ্যকার দ্বিপাক্ষিক বৈঠকে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরের বিষয়ে কথা হয়।

এসময় দুই নেতাই দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি করতে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করার জন্য দ্রুত প্রক্রিয়া চালাতে সম্মত হন।

শুক্রবার স্বাক্ষরিত চুক্তি ও সমঝোতা স্মারকের আওতায় দুই দেশ কৃষিক্ষেত্রে সহযোগিতা, উচ্চশিক্ষা, উপকূলীয় জাহাজ চলাচল, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি, দু’দেশের বিনিয়োগ কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে সহযোগিতা, দু’দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সহযোগিতা, ফরেন সার্ভিস ইন্সটিটিউটের মধ্যে এবং বাংলাদেশের বিস ও শ্রীলংকার লক্ষণ কাদিরগামা ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশনস অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিসের মধ্যে চুক্তি ও এমওইউ স্মারক, রেডিও, ফিল্ম ও টিভির সম্প্রচারের ক্ষেত্রে সহযোগিতা, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) ও শ্রীলংকা স্ট্যান্ডার্ডস ইন্সটিটিউশনের (এসএলএসআই) মধ্যে সহযোগিতা, দু’দেশের সংবাদ সংস্থার মধ্যে সহযোগিতা, অর্থনৈতিক সহযোগিতা, চট্টগ্রাম বিজিএমইএ ফ্যাশন ইন্সটিটিউট ও শ্রীলংকা টেক্সটাইল ও অ্যাপারেল ইন্সটিটিউটের মধ্যে সহযোগিতার জন্য কাজ করবে।

এর আগে সকাল ৯টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান মাইথ্রিপালা সিরিসেনা। সেখানে তাকে ফুল দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে প্রথমে একান্তে ও পরে আনুষ্ঠানিক বৈঠকে বসেন সিরিসেনা।

উল্লেখ্য, শ্রীলংকান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বৃহস্পতিবার বেলা ১১টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছেন মাইথ্রিপালা সিরিসেনা। এ সময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শ্রীলংকার প্রেসিডেন্টকে বিমানবন্দরে স্বাগত জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া