adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মৃত ব্যক্তিকে পলাতক দেখিয়ে আদালতে পুলিশের প্রতিবেদন

MRITOডেস্ক রিপাের্ট : মানবতাবিরোধী অপরাধের মামলায় একজন মৃত আসামিকে জীবিত দেখিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে পুলিশ। এ নিয়ে সৃষ্টি হয়েছে জটিলতা। আসামিপক্ষের আইনজীবী বিষয়টি আদালতে উপস্থাপন করলে নড়েচড়ে বসে পুলিশ। আদালতের নির্দেশে গত ১১ জুন পুনরায় তদন্ত করে আসামির মৃত্যুর বিষয়টি স্বীকার করে পুলিশ।
কক্সবাজারের মহেশখালীর গোরঘাটার যুদ্ধাপরাধ মামলার আসামি আব্দুল মজিদ মারা গেছেন গত বছরের ডিসেম্বরে। মারা যাওয়ার দেড় মাস পর মজিদকে পলাতক দেখিয়ে  ট্রাইব্যুনালে প্রতিবেদন দেয় মহেশখালি থানা পুলিশ।
ঘটনা জানাজানি হলে গত মাসে মৃত্যু নিশ্চিত করে আবার রিপোর্ট দেয় পুলিশ।
এদিকে অনৈতিক সুবিধা নিয়ে পুলিশ আসামিদের গ্রেফতারের ক্ষেত্রে অবহেলা করছে বলে অভিযোগ প্রসিকিউশন।
কক্সবাজারের মহেশখালির আব্দুল মজিদসহ ১৮ জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলাটি অভিযোগ গঠনের শুনানি পর্যায়ে আছে। কিন্তু সাড়ে ছয় মাস আগেই ২০১৬ সালে ২২ ডিসেম্বর মহেশখালির গোরকঘাটা শিকদারপাড়ার নিজ বাড়িতে মারা যান মামলার আসামি মজিদ। মহেশখালি পৌরসভা থেকে এ বছরের ৯ ফেব্রুয়ারি তার মৃত্যুসনদ নেয়া হয়। মহেশখালি থানা থেকে ৫ মিনিটের দূরত্বে নিজ এলাকায় জানাজা শেষে বাড়ির পাশেই পারিবারিক কবরস্থানে কবর দেয়া হয় তাকে। অথচ কিছুই জানেনা থানা পুলিশ।
গত বছরের ২৩ মে মজিদসহ ১৬ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল ট্রাইব্যুনাল। সেই পরিপ্রেক্ষিতে এ বছরের ৩ ফেব্রুয়ারি মহেশখালি থানা প্রতিবেদনে জানায় আবদুর মজিদ পলাতক। এর দেড় মাস আগেই নিজ বাড়িতে মারা গেছেন মজিদ। মজিদের আইনজীবী বিষয়টি আদালতকে অবহিত করলে তোলপাড় সৃষ্টি হয়। আদালত পুনরায় প্রতিবেদন দিতে পুলিশকে নির্দেশ দেয়। আদালতের নির্দেশে ১১ জুন মৃত্যু নিশ্চিত করে আবার প্রতিবেদন দেয় পুলিশ।
মহেশখালি থানা থেকে আসামি মজিদের বাড়ি ৫ মিনিটের পথ হলেও এতদিন মজিদের মৃত্যু নিয়ে কিছুই জানতো না পুলিশ।
মহেশখালী থানার ওসি প্রদীপ কুমার দাস জানিয়েছেন, তিনমাস আগে তিনি মহেশখালীতে এসেছেন। আগের প্রতিবেদন কীভাবে দিয়েছে তা তিনি জানেন না। পুনঃ তদন্তের জন্য আদালতের নির্দেশ পাওয়ার পর তিনি মজিদের মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে প্রতিবেদন দিয়েছেন।
আসামিদের গ্রেফতারের বিষয়ে পুলিশের গাফিলতির অভিযোগ এনেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিটর রাণা দাসগুপ্ত। তার অভিযোগ, আসামিদের গ্রেপ্তারের চেয়ে পলাতক দেখিয়ে অনৈতিক সুবিধা নেয়ায় পুলিশের আগ্রহ বেশি। পুলিশের গাফিলতির কারণেই ক্ষুণ্ন হচ্ছে প্রসিকিউশনের বিচার প্রক্রিয়ার মান।
মজিদের মৃত্যু বিষয়ে এ বছরের ১১ জুলাই ট্রাইব্যুনালে প্রতিবেদন দেন প্রসিকিউশন। সেখানে পুলিশের গাফিলতির বিষয়ে পদক্ষেপ নিতে অনুরোধ জানানো হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া