adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কাতারের বিরুদ্ধে আরো ‘শাস্তিমূলক ব্যবস্থা’ নেবে সৌদি জোট

QATARআন্তর্জাতিক ডেস্ক : কাতারের বিরুদ্ধে আরো বেশি 'শাস্তিমূলক ব্যবস্থা' নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশ।  বৃহস্পতিবার গভীর রাতে এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে।

বিবৃতিতে চার দেশের পক্ষ থেকে বলা হয়েছে, আঞ্চলিক নিরাপত্তাকে অস্থিতিশীল রাখার যে নীতি কাতারের ছিল দেশটির বর্তমান অবস্থান তা অব্যাহত রাখার ইঙ্গিত দিচ্ছে। এর বিরুদ্ধে সব ধরণের রাজনৈতিক, অর্থনৈতিক ও আইনি পদক্ষেপ নেওয়া হবে।

সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের বিবৃতিতে আরো দাবি করা হয়, কাতার সরকার তাদের এ পদক্ষেপের মাধ্যমে কূটনৈতিক সমাধানের পথে অচলাবস্থার সৃষ্টি করেছে। শর্ত মানার প্রস্তাব প্রত্যাখ্যানের মাধ্যমে দেশটি আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বিনষ্ট অব্যাহত রাখার ইচ্ছার কথাই প্রকাশ করেছে।

উল্লেখ্য, সন্ত্রাসবাদে মদদের অভিযোগ তুলে গত মাসের প্রথম দিকে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ করে সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। ২২ জুন অবরোধ তুলে নিতে কাতারকে ১৩ দফা দাবি মেনে নিতে চূড়ান্ত সময়সীমা বেধে দেওয়া হয়। এসব শর্তের মধ্যে ছিল, আল-জাজিরা নেটওয়ার্ক বন্ধ করা, ইরানের সঙ্গে সম্পর্ক ছেদ এবং গাজার ইসরায়েল বিরোধী প্রতিরোধ আন্দোলন হামাসসহ আরো কিছু সংগঠনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা। তবে কাতার শুরু থেকেই এসব শর্ত প্রত্যাখ্যান করে আসছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া