adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরব বলছে- কাতারের ওপর অবরোধ অব্যাহত থাকবে

QATARআন্তর্জাতিক ডেস্ক : মধ্যপ্রাচ্যের প্রতিবেশী দেশগুলোর দাবি প্রত্যাখ্যান করায় কাতারের ওপর অবরোধ অব্যাহত থাকবে বলে জানিয়েছে সৌদি আরব, বিবিসির খবরে প্রকাশ। কায়রোর বৈঠকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের পররাষ্ট্রমন্ত্রীরা তাদের দাবির প্রতি কাতারের 'নেতিবাচক' প্রতিক্রিয়া নিয়ে হতাশা প্রকাশ করেন। সেই সঙ্গে কাতারের অবস্থানকে সহ্য করা হবে না বলেও জানান তারা। তাদের মতে, কাতার এখনো এ পরিস্থিতির গুরুত্ব বুঝতে পারছে না।
বৈঠক শেষে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-জাবির বলেন, 'আন্তর্জাতিক আইন অনুযায়ী যথাযথ সময়ে কাতারের বিরুদ্ধে আরো ব্যবস্থা নেয়া হবে।' 
সৌদি জোট কর্তৃক কাতারকে দেয়া ১৩ দফা শর্ত পূরণে দ্বিতীয় মেয়াদের সময়সীমা শেষ হলে তারা কায়রোতে দেশটির বিরুদ্ধে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসে। এর আগে কাতারকে দেয়া ১০ দিনের পর বর্ধিত আরো ২ দিনের সময়সীমায় নিজেদের অনড় অবস্থান সম্পর্কে জানিয়ে দেয়। দেশটির মতে, এ শর্তগুলো অযৌক্তিক ও মেনে নেয়া সম্ভব না। 
সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'আমরা কাতারকে আহত করতে এসব কিছু করছি না, আমরা দেশটিকে সাহায্য করতে চাই।'
সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলো গত ৫ জুন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। একই সঙ্গে তারা দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করে । সম্পর্ক স্বাভাবিক ও অবরোধ প্রত্যাহারের জন্য ২২ জুন চার দেশ কাতারকে ১৩ দফা শর্ত দেয়। এসব শর্তের মধ্যে রয়েছে, দোহাকে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রতি সমর্থন প্রত্যাহার, আল-জাজিরা টিভি নেটওয়ার্ক বন্ধ, ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন এবং তুর্কি সামরিক ঘাঁটি বন্ধ করে দেওয়া।
প্রথমে শর্ত পূরণে ১০ দিনের সময় বেঁধে দিলেও পরে কুয়েতের অনুরোধে মেয়াদ আরো দুদিন বাড়ানো হয়। সোমবার এই শর্ত পূরণের বিষয়ে কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমদ আল সাবাহ’র কাছে কাতারের আমির শেখ তামিমের হাতে লেখা চিঠি হস্তান্তর করা হয়। তবে চিঠির বিষয়বস্তু প্রকাশ করা হয়নি। মঙ্গলবার অবশ্য কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি বলেছেন, 'সৌদি জোটের এসব দাবি অবাস্তব এবং অগ্রহণযোগ্য।'
সৌদি আরবে এবং সংযুক্ত আরব আমিরাত দ্বারা তৈরিকৃত দাবিগুলো প্রত্যাখ্যান করা হয়েছে বলে বুধবার তিনি আরো জানান। তার মতে, এগুলো তৈরিই হয়েছে প্রত্যাখিত হবার জন্য। তারা চায় কাতার তার সার্বভৌমত্ব বিসর্জন দিক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া