adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিব্বত সীমান্ত ঘিরে চীন-ভারত উত্তেজনা

TIBBETআন্তর্জাতিক ডেস্ক : ভারতের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগ তুলেছে চীন। মঙ্গলবার ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’এর বিরুদ্ধে তিব্বতে অনুপ্রবেশের অভিযোগ তোলে দেশটি। তিব্বত চীনের স্বশাসিত অঞ্চল হিসেবে পরিচিত। চীন অভিযোগ করে, সিকিম রাজ্য দিয়ে বিএসএফ অবৈধভাবে নাথু লা পাস’এ প্রবেশ করে। তাই যত দ্রুত সম্ভব বিএসএফ’কে তিব্বত ত্যাগ করার নির্দেশ দিয়েছে বেইজিং।
চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ওই অঞ্চলে বিএসএফ’এর আনাগোনা চীন সীমান্তরক্ষীদের স্বাভাবিক কার্যক্রম ব্যহত করছে। প্রতিবেদনে বলা হয়, ভারতের এমন আচরণে দু’দেশের সম্পর্ক আরও জটিল আকার ধারণ করবে বলেই মনে করে চীন।
অবশ্য অভিযোগের বিষয়ে এখনই কোনো মন্তব্য করেনি ভারত। এর আগে ভারতও চীনের সীমান্তরক্ষীদের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগ করে। ভারতীয় সেনাবাহিনী সম্প্রতি অভিযোগ করে, সিকিমে চীনা বাহিনী অবৈধভাবে সীমান্তে প্রবেশ তাদের দুটি বাঙ্কার ধংস করে দেয়।

CHINনাথু লা পাস এমন একটি এলাকা যার ভেতর দিয়ে ভারতের হিন্দু এবং বৌদ্ধ পূণ্যার্থীরা তিব্বতে প্রবেশ করে থাকেন। তবে এই অঞ্চলটিকে ঘিরে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা দীর্ঘদিনের। ১৯৬৭ সাল থেকে এই অঞ্চলকে ঘিরে নানা সময়ে উত্তেজনা দেখা দিয়েছে।
বিবিসি জানায়, অঞ্চলটিকে ঘিরে গত কয়েক বছরে দু’দেশের মধ্যে এতটা উত্তেজনা দেখা যায়নি। এরই মধ্যে সিকিম ও তিব্বতের মাঝামাঝি স্থানটিতে পূণ্যার্থীদের যাতায়াত চীন বন্ধ করে দিয়েছে। সীমান্তে চীন তাদের সেনাসংখ্যাও বাড়িয়েছে। ভারত ও চীনের মধ্যে একমাত্র স্থল সীমান্ত পথ নাথুলা পাস হিমালয়ের ১৪ হাজার ৪২৫ ফুট উঁচুতে অবস্থিত। 
বহু বছর ধরে বাণিজ্যপথ হিসেবে নাথুলা পাস ব্যবহার হলেও ১৯৬২ সালে চীন ভারত যুদ্ধের সময় এটি বন্ধ হয়ে যায়। তবে দীর্ঘ ৪৪ বছর বাদে ২০০৬ সালে সীমান্তপথটি আবার খুলে দেয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া