adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাদ্দফি পুত্রের চাঞ্চল্যকর তথ্য – সৌদি বাদশাহ আব্দুল্লাহকে হত্যার ষড়যন্ত্র করে আমিরাত, কাতার নয়

SAUDIআন্তর্জাতিক ডেস্ক : লিবিয়ার ক্ষমতাচ্যুত নেতা মোয়াম্মর গাদ্দাফির ছেলে আল-সাঈদীর সাবেক এক বিবৃতিতে জানা গেছে যে, সৌদি আরবের বাদশাহ আব্দুল্লাহকে হত্যা করার চেষ্টাকারী, খুনী ও চক্রান্তকারী ইসমাইল সংযুক্ত আরব আমিরাতের আমির জায়েদের সাথে সম্পর্ক রাখতেন, কাতারের সঙ্গে নয়। কাতারকে সৌদি জোটের পক্ষ থেকে বেঁধে দেওয়া ১৩ দফা শর্তকে যখন পশ্চিমা বিশ্ব দেশটির সার্বভৌমত্বের প্রতি হুমকি ও উস্কানিমূলক মনে করছে তখন এধরনের চাঞ্চল্যকর তথ্য মধ্যপ্রাচ্যের সার্বিক পরিস্থিতিকে আরো জটিল করে তুলবে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা । মিডিলইস্ট আই, ইয়েনিসাফাক সহ আরব ও ইউরোপের মিডিয়া এধরনের খবর পরিবেশন করে বলছে, লিবিয়ার সাবেক নেতা মোয়াম্মর গাদ্দাফির পুত্র আল-সাঈদী এর আগে বিবৃতিতে বলেন, তার পিতা গাদ্দাফিকে হত্যার সৌদি ষড়যন্ত্রে কাতার সমর্থন করলেও লিবিয়ার গুপ্তচর ইসমাইল যে সৌদি বাদশাহ আব্দুল্লাহকে হত্যার ছক এঁটেছিলেন তার পেছনে আমিরাতের আমির মোহাম্মদ বিন জায়েদের সমর্থন ছিল। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের এর আগে এক বিবৃতিতে দাবি করেন, কাতারের সাবেক শেখ হামাদ বিন খালিফা আল-থানি ২০০৩ সালে লিবিয়ার নেতা গাদ্দাফির সঙ্গে সৌদি বাদশাহ আব্দুল্লা বিন আব্দুল আজিজকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন। ওই হত্যার ভার পড়েছিল লিবিয়ার এক গুপ্তচর মুহম্মদ ইসমাইলের ওপর। বাদশাহ আব্দুল্লাহর মটর শোভাযাত্রার ওপর একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হত্যার পরিকল্পনা করেন তারা। এ হত্যা ষড়যন্ত্রের সঙ্গে জড়িত আরেক ব্যক্তি আব্দুররহমান আলামোদ যুক্তরাষ্ট্রে আটক অবস্থায় এ হত্যাকাণ্ড প্রচেষ্টার কথা স্বীকার করেন।
২০১৪ সালে গাদ্দাফির পুত্র আল-সাঈদী এক সাক্ষাতকারে বলেন, হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত লিবিয়ার গুপ্তচর ইসমাইল আমিরাতের আমির মোহাহাম্মদ বিন জায়েদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখতেন। আমিরের টেলিফোন নম্বর ইসমাইলের জানা ছিল। আল-সাঈদ আরো জানান,তার পিতা গাদ্দাফির পতনের পর গুপ্তচর ইসমাইল আমিরাতের নাগরিকত্ব লাভ করে। সৌদি আরব গাদ্দাফিকে সহায়তার জন্যে কাতারকে দোষী সাব্যস্ত করে থাকে। সৌদি আরব এও অভিযোগ করে, কাতারের আমির শেখ হামাদ লিবিয়ার রাজধানী ত্রিপলি সফর করেন এবং সৌদি বিরোধিতায় যে কোনো কাজ করার জন্যে প্রস্তুত বলে জানান।
গাদ্দাফির পুত্র আল-সাঈদী লিবিয়া থেকে পলায়নের পর ২০১৬ সালের নভেম্বরে নাইজারে গ্রেফতার হন। আল-সাঈদী আরো দাবি করেন, লিবিয়ার গুপ্তচর ইসমাইল আমিরাতের নাগরিকত্ব পাওয়ার পর আবু ধাবিতে বাস করতেন। আমিরাতের আমির মোহাম্মদ বিন জায়েদ লিবিয়ার গুপ্তচর ইসমাইলকে তার দেশে নিয়ে যান। তাদের মধ্যে টেলিফোন প্রায়ই কথোপকথন হত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া