adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইএস সমর্থক ‌মার্কিন ওয়েবাসাইট হ্যাক করল

HAKKEআন্তর্জাতিক ডেস্ক : ওয়েব সাইট হ্যাক করে মার্কিন সরকারকে কড়া হুঁশিয়ারি দিল এক আইএস সমর্থক। মুসলিম দেশগুলিতে রক্তক্ষরণের জন্য ট্রাম্প সরকারকে কড়া মূল্য চোকাতে হবে বলে ‘‌টিম সিস্টেম ডি–জেড’‌ নামের একটি আইডি থেকে বার্তা দেওয়া হয়েছে।  

রবিবার সকাল ১১টা নাগাদ ওহায়োর বেশ কিছু সরকারি ওয়েবসাইট হ্যাক করা হয়। ওহায়োর রিপাবলিকান গভর্নর জন কাসিচের ওয়েবসাইটটিও হ্যাক করে আইএস সমর্থক সেই হ্যাকার। সেখানে লেখা হয়, ‘‌মুসলিম দেশগুলিতে রক্তক্ষরণে দায় এড়াতে পারবেন না ট্রাম্প। আমলাদের সঙ্গে আপনাকেও প্রতি বিন্দু রক্তের হিসেব দিতে হবে। ’‌ ‘‌আমি ইসলামিক স্টেটকে ভালবাসি,’‌ বলে বার্তার শেষে উল্লেখ করা হয়।  

ব্রুকহাভেন, নিউ ইয়র্ক, মেরিল্যান্ড এবং হাওয়ার্ড কাউন্টির বিভিন্ন সরকারি ওয়েবসাইটেও ওই একই বার্তা লেখা হয়েছে। হ্যাক করা হয়েছে ওহায়োর চিকিৎসা বিমা সংস্থা ‘‌মেডিকেইড,’‌ পুনর্বাসন ও সংশোধন এবং ক্যাসিনো কন্ট্রোল সংস্থার ওয়েবসাইটও হ্যাক করা হয়। গভর্নর কাসিচের স্ত্রী লেডি ক্যারেন কাসিচের ওয়েবসাইটও হ্যাক করা হয়। ওহায়ো প্রশাসনিক দপ্তরের প্রধান টম হোয়েট ওয়েব হ্যাকের খবর নিশ্চিত করেছেন।  

তিনি জানিয়েছেন, ‘‌ওয়েবসাইট হ্যাক হওয়ার পর অনেক সার্ভার অফলাইন করে দেওয়া হয়েছে। আগামী সোমবারের মধ্যে সেগুলি আবার চালু করা যাবে বলে আশা করছি। নিরাপত্তা ব্যবস্থা এড়িয়ে কীভাবে ওয়েবসাইটগুলি হ্যাক করা হল তা খতিয়ে দেখা হচ্ছে। ভবিষ্যতে যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয়, সেই ব্যবস্থা করা হচ্ছে। ’‌ 

সাইবার সন্ত্রাসের আওতায় এর আগেও বহু দেশের সরকারি ওয়েবসাইট হ্যাক করা হয়েছে। কিছুদিন আগে ‘‌টিম সিস্টেম ডি–জেড’‌ আইডি থেকেই রিচল্যান্ড কাউন্টি, উইসকনসিন, উত্তর স্কটল্যান্ডের আবেরদিন এবং সুইডেনের বিভিন্ন সরকারি ওয়েবসাইট হ্যাক করা হয়েছিল।  
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া